ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে আরও ১ হাজার ৯০০ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪১, ১০ এপ্রিল ২০২০ | আপডেট: ১০:৩৬, ১০ এপ্রিল ২০২০

করোনার হানায় মার্কিন যুক্তরাষ্ট্রে টানা সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটেছে। গত একদিনে দেশটিতে মৃত্যুর মিছিলে যোগ হয়েছেন আরও ১ হাজার ৯০০ জন। যেখানে এর আগের দিন প্রাণ হারান ১৯শ ৪৭ জন। ফলে, মৃতের সংখ্যা বেড়ে ১৬ হাজার প্রায় ৭০০ জনে দাঁড়িয়েছে। 

অপরদিকে, মৃত ও সুস্থতার চেয়ে কয়েকগুণ বেশি সংক্রমিতের হার। এসময়ে ট্রাম্পের দেশে সাড়ে ২১ হাজারের বেশি মানুষ করোনার কবলে পড়েছেন। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৪১২ জনে। যা দুনিয়াজুড়ে বিস্তার লাভ করা করোনা ভাইরাসে সর্বোচ্চ আক্রান্তের দেশ। 

আজ শুক্রবার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে ফিনান্সিয়াল টাইমস ও বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ তথ্য জানিয়েছে।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা দেশটির সর্ববৃহৎ শহর নিউ ইয়র্কে। বিবিসি জানিয়েছে, রাজ্যটিতে গত ২৪ আরও ১০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এতে করে সেখানে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬১ হাজার ৫০৪ জনে পৌঁছেছে। মারা গেছেন আরও অন্তত ৭০০ জন। যেখানে মৃতের মিছিল বেড়ে ৭ হাজার ৬৭ জনে দাঁড়িয়েছে।

এদিকে কারাগারে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বন্দির মৃত্যুর ঘটনায় নিউ ইয়র্ক কর্তৃপক্ষ সমালোচনার মুখে পড়েছেন। সোমবার পর্যন্ত নিউ ইয়র্কের কারাগার থাকা ২৮৬ বন্দি ও ৩৩১ কারা কর্মকর্তা ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মাইকেল টাইসন (৫৩) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

গভর্নর অ্যান্ড্রিউ কৌমো জানান, যুক্তরাষ্ট্রে করোনা মহামারির কেন্দ্রস্থলে পরিণত হয়েছে নিউ ইয়র্ক।

নিউ ইয়র্কে টানা দুই দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা নিম্নগামী হওয়ার পর গত মঙ্গলবার থেকে আবারও সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড তৈরি হয়। তবে গভর্নর জানিয়েছেন, টানা তিন দিন গড় আক্রান্তের সংখ্যা কমছে।

জনগণকে ঘরে থাকা ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সতর্ক করে গভর্নর বলেন, আমাদের দৃঢ়ভাবে স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলতে হবে। এর ওপরই নিজেদের বেঁচে থাকা নির্ভর করছে। ধর্মীয় উৎসবে নিউ ইয়র্কবাসীকে বড় ধরনের জমায়েত এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে, চলমান সংকটাবস্থায় সর্বোচ্চ ক্ষমতাধর দেশটিতে অন্তত দেড় কোটি মানুষ বেকার হয়ে পড়েছেন। ভাতার দাবির আবেদন করেছেন কয়েক লাখ মানুষ। ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। 

উল্লেখ, দুইশটির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে দুনিয়াজুড়ে আক্রান্তের সংখ্যা ১৬  লাখ ৪ হাজার ৫৩৫ জন। যেখানে প্রাণ হারিয়েছেন সাড়ে ৯৫ হাজার ৭৩৪ জন। যদিও সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ৬৬০ জন। 

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি