ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চলন্ত রাস্তা...

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫১, ১৭ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:৫৬, ১৮ অক্টোবর ২০১৮

বিশ্বের বহু বিমানবন্দরেই চলন্ত সিঁড়ি দেখা যায়। এর ফলে পথচারীকে হাঁটতে হয় না। কারণ রাস্তাই তাকে পৌঁছে দেয় গন্তব্যে। তবে বিভিন্ন দেশের কয়েকটি বিমানবন্দরে এ ধরনের এস্কেলেটর থাকলেও কোনও দেশে চলন্ত রাস্তা চালু নেই। আর এমনই চলন্ত রাস্তার এক প্রদর্শনী হয়ে গেল রাজধানী ঢাকায়।

গতকাল মঙ্গলবার মিরপুর ১ নম্বরের সাইনপুকুর অ্যাপার্টমেন্টে চলন্ত রাস্তা প্রযুক্তি প্রদর্শন করেন চলচ্চিত্রকার আবু সাইয়ীদ। রাজপথে চলন্ত রাস্তার ধারণাটির উদ্ভাবক তিনি। তার এই উদ্যোগকে মানুষের সঙ্গে পরিচিত করতে সাইনপুকুর অ্যাপার্টমেন্টে চলন্ত রাস্তার একটি ছোট মডেল প্রদর্শনী করেন।

আবু সাইয়ীদ জানান, এটি অনেকটা চলন্ত সিঁড়ির মতোই। তার ওপর থাকবে একটি বাসের মতো কাঠামো, যার ভেতরে যাত্রীদের জন্য থাকবে বসা ও দাঁড়ানোর ব্যবস্থা। এই পদ্ধতিতে পথচারীরা মূল রাস্তায় না নামায় যান চলাচল স্বাভাবিক থাকবে। এ ধরনের চলন্ত রাস্তা তৈরি করতে ব্যয় হবে মেট্রোরেল নির্মাণের ১০ ভাগের এক ভাগ। আর ঘণ্টায় ২০ থেকে ৬০ কিলোমিটার গতিতে চলতে পারবে এই রাস্তা।  

তিনি বলেন, এই পদ্ধতি প্রয়োগ করা হলে ক্রসিং পয়েন্টগুলোতে কয়েকটি স্তরের চলন্ত রাস্তা হবে। যার একটির ওপর থাকবে আরেকটি। বিদ্যুতের মাধ্যমে এটি চলাচল করবে। আর এটা হবে সম্পূর্ণ কম্পিউটার নিয়ন্ত্রিত। এভাবে পুরো শহরকেই চলন্ত রাস্তার নেটওয়ার্কের মধ্যে নিয়ে আসা সম্ভব হবে।

তিনি আরও জানান, নির্ধারিত সময়ে চলন্ত রাস্তা থামবে যাত্রী ওঠা-নামার জন্য। কোনও জ্বালানি ব্যবহার করা হবে না। এর ফলে এই রাস্তা হবে সম্পূর্ণ পরিবেশবান্ধব।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি