ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

উত্তাল শাবি, হল না ছাড়ার ঘোষণা শিক্ষার্থীদের

শাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৪৮, ১৭ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৪:২৩, ১৭ জানুয়ারি ২০২২

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। ঘোষণা দিয়েছে হল না ছাড়ার। 

সোমবার সকাল থেকে হল না ছাড়া ও উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীরা ক্যাম্পাসের গোলচত্বর এলাকায় অবস্থান নিয়ে কর্মসূচি শুরু করে। 

শিক্ষার্থীরা জানায়, অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত হতে ভিসি পুলিশ দিয়ে ক্যাম্পাসের ভেতরে বেগম সিরাজুন্নেছা হলের শিক্ষার্থীদের নির্যাতন চালিয়েছেন। এ কারণে তারা ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলনে নেমেছে। 

এ ঘটনায় অধ্যাপক ড, রাশেদ তালুকদারকে প্রধান করে ৮ সদস্যর তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে, দুপুর ১২টার মধ্যে বিশ্ববিদালয়ের হল ত্যাগের নির্দেশ দেওয়া হলে শিক্ষার্থীরা সে নির্দেশ না মেনে হলে অবস্থানের ঘোষণা দিয়েছে। তবে, ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। 

শিক্ষার্থীরা জানিয়েছেন, তারা বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত মানেন না এবং কোনোভাবেই ক্যাম্পাস ও হলত্যাগ করবেন না তারা।

এর আগে রোববার বিকেলে উপাচার্যকে অবরুদ্ধ করলে পুলিশ আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড হামলা চালায়। এতে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেন।

প্রশাসনের এমন ঘোষণার পরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের তিনটি গ্রুপ তাৎক্ষণিক প্রতিবাদ জানিয়ে প্রথমে বঙ্গবন্ধু হলের সামনে পরে ক্যাম্পাসে বিক্ষোভ করে আন্দোলনকারীদের সঙ্গে সংহতি জানান।

বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার বিষয়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমদ সংবাদমাধ্যমকে বলেন, উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই শিক্ষার্থীদের সোমবার দুপুর ১২টার মধ্যে হলত্যাগ করতে হবে।

তবে, প্রশাসনের এ ঘোষণা প্রত্যাখ্যান করে ক্যাম্পাসে আবারও বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

এদিকে, বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদ ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। তার স্থলে নতুন প্রাধ্যক্ষ হিসেবে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নাজিয়া চৌধুরীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা হলের প্রাধ্যক্ষ ও সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগ, হলের যাবতীয় অব্যবস্থাপনা দূর করে সুস্থ-স্বাভাবিক পরিবেশ নিশ্চিত এবং ছাত্রীবান্ধব ও দায়িত্বশীল প্রাধ্যক্ষ কমিটি নিয়োগের দাবিতে গত বৃহস্পতিবার থেকে আন্দোলন করছেন হলের কয়েকশ’ শিক্ষার্থী।

এরই অংশ হিসেবে রোববার সকাল পৌনে নয়টার দিকে শিক্ষার্থীরা গোলচত্বরে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন তারা। এ সময় প্রাধ্যক্ষ ও সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগ চেয়ে প্ল্যাকার্ড হাতে অনেক ছাত্রী অবস্থান কর্মসূচিতে অংশ নেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কয়েকশ’ শিক্ষার্থী এ আন্দোলনে যোগ দেন। 

এ সময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জনেরও ঘোষণা দেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি