ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সহজেই বাড়িতেই তৈরি করুন এই দুই খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৭, ৫ সেপ্টেম্বর ২০১৮

প্রতিদিনকার খাবারের বাইরে মাঝে মাঝেই ইচ্ছে করে নতুন কিছুর স্বাদ নিতে। আর তা যদি বাড়িতেই বানানো যায় তাহলে তো কথাই নেই। কিন্তু রান্না অনেকের কাছেই বেশ ঝক্কি ঝামেলার কাজ। তাই খুব কম আয়োজনের মধ্যে চাইলে বাসাতেই বানিয়ে নিতে পারেন বারবিকিউ চিকেন এবং ফিশ অ্যান্ড চিপস।

বারবিকিউ রেসিপি (কোয়ার্টার)

উপকরণ

মুগরী কোয়ার্টার পরিমাণ, বারবিকিউ সস, এলপি সস, ব্রাউন সুগার, রেড ওয়াইন ভিনেগার, আপেল সেট, অলিভ অয়েল, লবণ, পিপার ও পাপরিকা।

রন্ধন প্রণালী

প্রথমে চিকেনকে বারবিকিউ সস, ব্রাউন সুগার, সল্ট, পিপার, পাপরিকা এবং ভিনেগার দিয়ে মেরিনেট করে নিতে হবে। মেরিনেট করা চিকেনকে আধা ঘন্টার মতো সাধারণ তাপমাত্রায় রেখে দিতে হবে। তারপর সেটিকে ২-৩ মিনিট গ্রিল করতে হবে। গ্রিল হয়ে গেলে আবারও বারবিকিউ সস, এলপি সস দিয়ে ওভেনে বেক করতে হবে।

৪০০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ওভেনে বেক করতে হবে চিকেনকে। সবশেষে ম্যাশড পটেটো দিয়ে প্লেটে সার্ভ করুন গরম গরম বারবিকিউ চিকেন। সাথে থাকবে বারবিকিউ সস।

ফিশ অ্যান্ড চিপস (সী-ফিশ)

উপকরণ

সী-ফিশ, লেমন জুস, পাপরিকা, ময়দা, ডিম, ব্রেড ক্রাম্পস

রন্ধন প্রণালী

সী-ফিশ হিসেবে সামুদ্রিক সী-বাজ ব্যবহার করা হয় সুগার অ্যান্ড কো’তে। প্রথমে সী-বাজের লম্বালম্বি ফিলে করে নিতে হবে। এরপর সেটিকে লেমন জুস, পাপরিকা, লবণ দিয়ে মেরিনেট করতে হবে। তারপর সেটিকে ডিমের কুসুমে ভিজিয়ে ময়দায় মাখিয়ে নিতে হবে। সবশেষে এটিকে ক্রিস্পি করে তুলতে এর সাথে ব্রেড ক্রাম্প মাখাতে হবে।

এরপর ফিশ ফিলেকে ডিপ ফ্রাই (ডুবা তেলে) করে ভাজতে হবে। তেল যখন গরম হয়ে উঠবে তখন ফিলেকে তেলে ছেড়ে ৫-৭ মিনিট ভাজতে হবে। ফিশ অ্যান্ড চিপস যখন কুক হয়ে যাবে তখন এটি নিজে থেকেই তেলের উপর স্তরে চলে আসবে।

সবশেষে ফিলে থেকে বাড়তি তেল ঝরিয়ে ফ্রেঞ্চ ফ্রাই এর সাথে প্লেটে সার্ভ করতে হবে। সাথে থাকবে চিকেন চিলি অথবা কেচাপ সস।

ইটিভি অনলাইনের জন্য রেসিপি দুইটি দিয়েছেন রাজধানীর বনানীর সুগার অ্যান্ড কো এর প্রধান শেফ নাইম মিয়া।

//এস এইচ এস//

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি