Ekushey Television

না, ফাইনালটা আর দেখা হলো না ওদের!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯ এএম, ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

না, ফাইনালটা আর দেখা হলো না ওদের!

না, ফাইনালটা আর দেখা হলো না ওদের!

দীর্ঘ ১৭ দিন থাইল্যান্ডের থাম লিয়াং গুহায় বেঁচে থাকার লড়াই চালিয়েছেন তারা। অবশেষে বিশ্বের সবচেয়ে দক্ষ ডুবুরিদের চেষ্টায় ১২ জন খুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে জীবিত ফিরে আসলেও তাদের কারও অবস্থায় সুস্থ-স্বাভাবিক নয়। তাই আগামী ১৫ জুলাই (রোববার) মস্কোতে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে তারা কেউই উপস্থিত থাকতে পারবে না বলেই জানিয়ে দিয়েছে ফিফা।

২৩ জুন থাইল্যান্ডের ওয়াইল্ড বোরস ফুটবল ক্লাবের ১২জন কিশোর ও তাদের কোচ প্রচন্ড বৃষ্টিতে থাম লিয়াং গুহায় আটকে পড়ে। উদ্ধারকাজ সফল ভাবে সম্পন্ন হলে পুরো দলটিকে মস্কোতে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচটি দেখার আমন্ত্রণ জানায় ফিফা। মঙ্গলবার সকলকে উদ্ধার করার পরই চিকিত্সার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে গুহা থেকে সকলে উদ্ধার হওয়ার পর ফুটবল অ্যাসোসিয়েশন অব থাইল্যান্ডের সঙ্গে ফিফা যোগাযোগ করে জানতে পারে উদ্ধার হওয়া ওই ফুটবলাররা মস্কো যেতে পারবে না। এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, "১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে সফলভাবে উদ্ধারের খবরে ফিফা অত্যন্ত আনন্দিত। উদ্ধারকাজে নিয়োজিত প্রতিটি ব্যক্তিকে আমাদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি। যদিও দুর্ভাগ্যজনকভাবে উদ্ধারকার্য চলাকালীন একজন ডুবুরির মৃত্যু হয়েছে। আমরা তার পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করছি। ফুটবল অ্যাসোসিয়েশন অব থাইল্যান্ড আমাদের জানিয়েছে শারিরীক অসুস্থতার কারণে ওই কিশোররা মস্কো পর্যন্ত যাওয়ার অবস্থায় নেই।"

এবার রাশিয়া বিশ্বকাপে যেতে না পারলেও ,ফিফা ভবিষ্যতে কোনও ইভেন্টে তাদের আমন্ত্রন জানানোর বিষয়টি বিবেচনা করবে বলেও জানা গেছে।

এমজে/