ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪,   আষাঢ় ৪ ১৪৩১

সম্পদ বৃদ্ধিতে বিশ্বে শীর্ষে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৫৮ পিএম, ২০ মে ২০২০ বুধবার | আপডেট: ০৩:০১ পিএম, ২০ মে ২০২০ বুধবার

দ্রুত সম্পদ বৃদ্ধিতে গত এক দশকে বিশ্বে শীর্ষস্থান অর্জন করেছে বাংলাদেশ। এদেশে এ সময় ধনীর সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে। 

২০১০ থেকে ২০১৯ সালের তথ্যের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করেছে ‘ওয়েলথ এক্স কোম্পানি’ নামের একটি প্রতিষ্ঠান। এ সময়ে বছরে বাংলাদেশের ১৪ দশমিক ৩ শতাংশ লোকের সম্পদ বেড়েছে ৫০ লাখ ডলার বা তার বেশি। 

শীর্ষ দশে দ্বিতীয় স্থানে রয়েছে ভিয়েতনাম। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে চীন, কেনিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও আয়ারল্যান্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ও ভিয়েতনামে এ সময়টাতে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। এর নেপথ্যে ছিল তরুণ ও বিকাশমান শ্রমশক্তি। আঞ্চলিক উৎপাদন সরবরাহ ব্যবস্থার সঙ্গে এ দেশগুলোর সমন্বয়ও ছিল গভীরতর।

এ সময়টাতে আগের দশকের তুলনায় অতি ধনীর সংখ্যা বেড়েছে। বিশ্বের সবচেয়ে বিকাশমান সম্পদ বাজারের ১০টির মধ্যে ছয়টি এখন এশিয়ায়। গত এক দশকে বিশ্বে ধনী লোকের (যাদের প্রকৃত সম্পদ ১০ লাখ ডলার বা তার বেশি) সংখ্যা ৫০ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগের দশকে ব্যাংকিং, ব্যবসা ও ভোক্তা সেবার ব্যবসায়ীরা সবচেয়ে বেশি সম্পদের মালিক হয়েছেন। তবে আগামী বছরগুলোতে এ খাতে নেতৃত্ব দেবেন প্রযুক্তি ব্যবসায়ীরা। প্রযুক্তি ব্যবসায়ের মাধ্যমে অনেকে অতি ধনীতে পরিণত হবেন। করোনা মহামারির প্রভাব প্রযুক্তি ব্যবসায়ীদের ওপর পড়বে না।

একে//