ঢাকা, বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১,   শ্রাবণ ২১ ১৪২৮

ক্রিকেটারদের সুরক্ষায় বিসিবি’র ‘করোনা অ্যাপ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৫২ পিএম, ২৫ জুন ২০২০ বৃহস্পতিবার | আপডেট: ০৬:২৬ পিএম, ২৫ জুন ২০২০ বৃহস্পতিবার

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)

চলমান করোনা মহামারীতে ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিত করতে ‘করোনা অ্যাপ’ চালু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খেলোয়াড়দের কারও মধ্যে করোনার উপসর্গ আছে কিনা তা এ অ্যাপের মাধ্যমে জানা যাবে বলে জানিয়েছে বিসিবি। এছাড়াও অ্যাপটির মাধ্যমে ক্রিকেটারদের নিয়মিত খোঁজ-খবর নেওয়া যাবে বলেও জানানো হয়।

জানা যায়, করোনার এই দুর্যোগের সময়ে কিছু ক্রিকেটারের আগ্রহ থাকলেও তাদেরকে অনুশীলনের অনুমতি দেয়নি দেশীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। মাশরাফি বিন মুর্তজা, নাফিস ইকবাল ও নাজমুল ইসলাম করোনাক্রান্ত হওয়ার পরই এমন অবস্থান নেয় বিসিবি। 

এ বিষয়ে বিসিবি’র প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, ‘আগে থেকেই বেশ কিছু সফটওয়্যার ব্যবহার করে আসছি আমরা। এর একটি অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার। সেটিরই সম্প্রসারিত অংশ এই কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ। এর মাধ্যমে ক্রিকেটারদের স্বাস্থ্যের খোঁজ-খবর রাখব আমরা।’

তিনি জানান, ক্রিকেটাররা নিজেদের ফোনে এই অ্যাপ ব্যবহার করবেন। সেখানে তাদের জন্য একটি প্রশ্নপত্র থাকবে। তারা প্রথমে এর জবাব দেবেন। তারপর প্রতিদিন সকালে কিছু প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নিজেদের অবস্থা তারা জানাবেন। বিসিবি’র মেডিকেল টিম তাদের উত্তর দেখে কারও উপসর্গ আছে বলে মনে করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

জানা গেছে, দেশের প্রথম দিককার ৭০ জন ক্রিকেটার প্রাথমিকভাবে এ অ্যাপের মাধ্যমে বিসিবির নজরদারিতে থাকবেন। জাতীয় দলের চুক্তিভুক্ত প্রত্যেক ক্রিকেটার (পুরুষ ও মহিলা) ও অনূর্ধ্ব-১৯ দলের খেলোয়াড়বৃন্দ এর আওতাভুক্ত।

এমএস/এনএস/