ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ৯ ১৪২৭

বাংলাদেশকে ভেন্টিলেটর দিলেন পোপ ফ্রান্সিস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:০৪ পিএম, ২৭ জুন ২০২০ শনিবার

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি হওয়ার পথে। এই ভাইরাস মোকাবিলায় পরাশক্তি দেশগুলোর পাশাপাশি উন্নয়নশীল দেশও হিমশিম খাচ্ছে। তাদের সহায়তায় এবার এগিয়ে এলেন পোপ ফ্রান্সিস। করোনার চিকিৎসা সহায়তায় বাংলাদেশসহ ১২টি দেশে ৩৫টি ভেন্টিলেটর পাঠালেন তিনি। শুক্রবার ভ্যাটিকানের পাপাল চ্যারিটিসের কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে।

হাইতি, ভেনেজুয়েলা ও ব্রাজিলে চারটি করে ভেন্টিলেটর দিয়েছেন পোপ। এছাড়া মেক্সিকো, কলম্বিয়া, হন্ডুরাস, ইকুয়েডর, ক্যামেরুন, জিম্বাবুয়ে, বাংলাদেশ ও ডোমিনিকান রিপাবলিকেও ভেন্টিলেটর পাঠানো হয়েছে। হাইতি, ভেনেজুয়েলা ও ব্রাজিল বাদে অন্য দেশগুলোকে কয়টি করে ভেন্টিলেটর দেওয়া হচ্ছে তা জানা যায়নি।

স্থানীয় অ্যাপস্টলিক নানসিয়েটার ও ভ্যাটিকান দূতাবাসের মাধ্যমে এসব সহায়তা পৌঁছে দেওয়া হচ্ছে। শুক্রবার এক বিবৃতিতে পাপাল চ্যারিটিসের কার্যালয় জানিয়েছে, ‘পোপ ফ্রান্সিস কোভিড-১৯ মহামারিতে আক্রান্ত দেশগুলোর প্রতি সমবেদনা জানিয়েছেন, বিশেষ করে যাদের স্বাস্থ্যব্যবস্থা অনেক বেশি নাজুক।’

মহামারির মধ্যে আগেও পোপ ফ্রান্সিস ভেন্টিলেটর সহায়তা দিয়েছেন কয়েকটি দেশকে। গত ২৩ এপ্রিল রোমানিয়া, স্পেন ও ইতালির হাসপাতালে এই উপহার পাঠান তিনি।

মে মাসে জাম্বিয়ায় বিশপের কনফারেন্সে পোপ ফ্রান্সিস তিনটি ভেন্টিলেটর দান করেছিলেন বলে খবর ভ্যাটিকান নিউজের।

আরকে//