ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮

২৭ বছর পর ওল্ড ট্রাফোর্ডে দুর্দান্ত উইন্ডিজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৩ পিএম, ১৬ জুলাই ২০২০ বৃহস্পতিবার

আলজারি জোসেপ

আলজারি জোসেপ

আজ থেকে ম্যানচেষ্টারের ওল্ড ট্রাফোর্ডে শুরু হয়েছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট। সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেন সফরকারী ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। 

ফিল্ডিংয়ের সিদ্বান্ত নিয়েই ২৭ বছর পর ইতিহাসের পাতায় ওয়েস্ট ইন্ডিজের নাম তুললেন হোল্ডার। সেইসঙ্গে দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষকে চেপে ধরে ক্যারিবিয়রা। খেলার প্রথম সেশনের প্রথম ঘণ্টাতেই ইংলিশদের দুটি উইকেট তুলে নেন হোল্ডারের বোলাররা। যাতে দলীয় ২৯ রানেই ২ উইকেট খুইয়ে বসে স্বাগতিকরা। পরে আরও একটি উইকেট তুলে নিয়ে সফরকারী বোলাররা উল্লাসে মাতে, যাতে দলীয় ৮১ রানেই তিন উইকেট হারিয়ে ফেলে ইংলিশরা।

যদিও দ্বিতীয় সেশনে ওই একটি উইকেট খুইয়েই অনেকটা নিরাপদে কাটিয়ে দেয় রুট বাহিনী। তবে বাউন্স আর গতি দিয়ে তাদেরকে বেশ চাপেই রাখে ক্যারিবিয়রা। যাতে তিন উইকেটে ১১২ রান নিয়ে চা বিরতিতে যায় ইংল্যান্ড।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ইংলিশদের সংগ্রহ তিন উইকেটে ১২৪ রান। দলের পক্ষে সর্বোচ ৫৪ রান নিয়ে অপরাজিত আছেন তরুণ ডানহাতি ওপেনার ডম শিবলি। ১৭০টি বল মোকাবেলা করে মাত্র ৩টি বাউণ্ডারির দেখা পেয়েছেন ২৫ বছরের এই তরুণ। 

এছাড়া রোরি বার্নস ১৫, তিনে নামা জ্যাক ক্রউলি শূন্য ও অধিনায়ক জো রুট ২৩ রান করে আউট হন। বেন স্টোকস ২১ রান নিয়ে ক্রিজে আছেন। ক্যারিবিয় স্পিনার রোস্টন চেজ ২৫ রানে ২টি এবং গতিময় পেসার আলজারি জোসেপ ১৯ রানে ১টি উইকেট লাভ করেন।

এর আগে ওল্ড ট্রাফোর্ডের এই ভেন্যুতে দীর্ঘ ২৭ বছর আগে টেস্টে কোন দলের অধিনায়ক টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নিয়েছিলেন।

১৯৯৩ সালে ওল্ড ট্রাফোর্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন স্বাগতিক ইংল্যান্ডের অধিনায়ক গ্রাহাম গুচ। এরপর ওল্ড ট্রাফোর্ডে যত টেস্ট হয়েছে, কোন অধিনায়কই টস জিতে প্রথমে ফিল্ডিং নেননি।

১৯৯৩ সালে ঐ ম্যাচের পর ওল্ড ট্রাফোর্ডে এ পর্যন্ত ১৯টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এদিকে, সিরিজের প্রথম টেস্টে ৪ উইকেটে জিতে ইতোমধ্যেই করোনা পরবর্তী দুই টেস্টের এই সিরিজে এগিয়ে রয়েছে।

এনএস/