ঢাকা, শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১,   বৈশাখ ৯ ১৪২৮

এবারের কোরবানির চামড়া দাম প্রায় ৩০ শতাংশ কম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:২৯ পিএম, ২৬ জুলাই ২০২০ রবিবার

কোরবানির পশুর চামড়া- ফাইল ছবি

কোরবানির পশুর চামড়া- ফাইল ছবি

এ বছরে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চমড়ার দাম প্রায় ৩০ শতাংশ কমিয়ে নির্ধারণ করা হয়েছে। আজ রোববার অনলাইনে জুম প্লাটফর্মের মাধ্যমে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে চামড়া ব্যবসায়ীদের বৈঠকে এ দাম ঘোষণা করা হয়। ভার্চুয়াল এ বৈঠকে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন চামড়া খাত শিল্পের উদ্যোক্তা, ব্যবসায়ী, রফতানিকারক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা।

ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা গত বছর যা ছিল ৪৫-৫০ টাকা। ঢাকার বাইরে ২৮-৩২ টাকা নির্ধারণ করা হয়েছে গত বছর যা ছিলো ৩৫-৪০ টাকা। গরুর চামড়ার ক্ষেত্রে গত বছরের চেয়ে দাম কমানো হয়েছে ২৯ শতাংশ। এ ছাড়া সারাদেশে খাসির চামড়া ১৩-১৫ টাকা গত বছর যা ছিল ১৮-২০ টাকা। এক্ষেত্রে গত বছরের চেয়ে দাম কমানো হয়েছে ২৭ শতাংশ। পাশাপশি বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১০ থেকে ১২ টাকা গত বছর যা ছিল ১৩-১৫ টাকা। এক্ষেত্রেও দাম কমানো হয়েছে ২৩ শতাংশ।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমাদের বাজার দিন দিন ছোট হয়ে যাচ্ছে। আন্তর্জাতিক বাজারে চাহিদাও কমে গেছে। কিন্তু চামড়াজাত পণ্যের দাম বেড়েছে। তাই সবকিছু বিবেচনায় গতবারের কাছাকাছি দামই নির্ধারণ করা হয়েছে।’ একই সঙ্গে চামড়ার মান বাড়ানোরও তাগিদ দেন তিনি। তবে লবণ দেয়া ছাড়া এবার কোরবানির পশুর কোনো চামড়া ঢাকায় নিয়ে আসা যাবে না বলে উল্লেখ করেন তিনি। 

এমএস/