ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১০ ১৪২৭

সাংবাদিক জগদীশ ঘোষের জন্মবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪০ এএম, ৬ আগস্ট ২০২০ বৃহস্পতিবার

ফরিদপুরের প্রবীণ শিক্ষক ও সাংবাদিক জগদীশ চন্দ্র ঘোষের ৯১তম জন্মবার্ষিকী আজ। স্থানীয়ভাবে তিনি তারাপদ স্যার নামে পরিচিত। তিনি ১৯২৮ সালের আজকের এই দিনে মানিকগঞ্জের কাঞ্চনপুর গ্রামে জন্মগ্রহণ করেন। 

১৯৭১ সালের ২ মে পাকিস্তানি বাহিনীর হত্যাযজ্ঞের শিকার হয় জগদীশ চন্দ্র ঘোষের পরিবার। ফরিদপুর সদরের ঈশান গোপালপুরে জমিদারবাড়ির সেদিনের হত্যাযজ্ঞে যে ২৮ ব্যক্তি শহীদ হন, তাদের মধ্যে ছিলেন তার বাবা ও দুই ভাই।

ম্যাট্রিকুলেশন পাস করার পর ১৯৫০ সালের দিকে জগদীশ চন্দ্র ঘোষ ডাক বিভাগের একটি ব্রাঞ্চ অফিসে পোস্টমাস্টার হিসেবে যোগ দেন। কিছুদিন পর চর নসিপুর প্রাইমারি স্কুলে প্রধান শিক্ষক হন। ১৯৫৫ সালে জগদীশ চন্দ্র ঘোষ গণিতের শিক্ষক হিসেবে যোগ দেন ফরিদপুর উচ্চ বিদ্যালয়ে। পাশাপাশি প্রাইভেট ছাত্র হিসেবে এইচএসসি ও বিএ পাস করেন। ১৯৯৫ সালে ফরিদপুর উচ্চ বিদ্যালয় থেকে অবসর নেন তিনি। ষাটের দশকে প্রথমে পাকিস্তান অবজারভার, পরে বাংলাদেশ অবজারভার পত্রিকায় সাংবাদিকতা করেন তারাপদ স্যার। ফরিদপুর প্রেসক্লাবের প্রবীণতম এই সদস্য স্থানীয় সাংবাদিকদের অভিভাবক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন। পাশাপাশি ফরিদপুর টাউন থিয়েটারেও সম্পৃক্ত। 

২০০৩ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি ফরিদপুর জেলা শাখার শহীদ সাংবাদিক সামসুর রহমান স্বর্ণপদক লাভ করেন তিনি। ২০১৩ সালে তাকে গৌতম স্মৃতি পদক দেওয়া হয়। গত ৪ অক্টোবর আইপিবিএস ও প্রথম আলো যৌথভাবে তারাপদ স্যারকে শ্রেষ্ঠ শিক্ষকের সম্মাননা দেয়।
এসএ/