ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

করোনা পরিস্থিতিতে গতি হারিয়েছে দেশের সব বড় প্রকল্প (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৯ পিএম, ২৬ আগস্ট ২০২০ বুধবার

করোনা সংক্রমণের প্রভাবে স্থবির বিশ্ব। এমন পরিস্থিতিতে গতি হারিয়েছে দেশের প্রায় সব বড় প্রকল্প। ব্যাহত হয়েছে সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার তালিকায় থাকা ছয় প্রকল্পের কাজও। নির্দিষ্ট সময়ে কাজ শেষ হবে কি-না, তা নিয়েও সংশয় দেখা দিয়েছে। 

দেশের অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করতে দশটি বড় প্রকল্প হাতে নেয় সরকার। এর মধ্যে সর্বোচ্চ অগ্রাধিকার তালিকায় রয়েছে- পদ্মা বহুমুখী সেতু, রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র ও মেট্রোরেলসহ ৬টি প্রকল্প।

বছরের শুরুতে বিশ্বব্যাপী করোনা সংক্রমণ শুরু হলে, এসব প্রকল্পে কর্মরত বিদেশীরা নিজ দেশে চলে যান। সেই সঙ্গে বিদেশ থেকে মালামাল ও যন্ত্রপাতি আনাও বন্ধ হয়ে যায়। ফলে নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন নিয়ে তৈরি হয় সংশয়।

চীনা প্রকৌশলীরা কাজে যোগ না দেয়ায় পদ্মা সেতু, রেল সংযোগ প্রকল্পে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত রেলপথ নির্মাণ আগামী জুনের মধ্যে শেষ হবে কি-না এ নিয়েও সংশয় দেখা দিয়েছে।

আর জাপানী প্রকৌশলীরা দেশে আসতে না পারায় স্বপ্নের মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নও বিলম্বিত হতে পারে। পিছিয়ে যেতে পারে দেশের সবচেয়ে বড় প্রকল্প রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রর নির্মান কাজও।

শ্রমিক, প্রকৌশলী আর ঠিকাদারদের স্বাস্থ্য বিধি নিশ্চিত করা আর বিদেশী পরমার্শকদের ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কাজে লাগাতে পারলে সংকট কাটিয়ে উঠা সম্ভব বলে মনে করছেন এই বিশেষজ্ঞ।

তবে যতো দ্রুত সম্ভব কাজ শেষ করার কথা জানিয়েছেন, পরিকল্পনা মন্ত্রী। 

বিশেষজ্ঞরা বলছেন, প্রকল্প বাস্তবায়ন বিলম্বিত হলে অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়বে। উন্নয়নকে একটি সামগ্রিক প্রক্রিয়া উল্লেখ করে দ্রুত বাস্তাবায়নের দিকে নজর দেয়ার দাবি তাদের।

অপরদিকে, উন্নয়নের পথে এমন বাধা অনাকাংখিত হলেও বাস্তবতা মেনে নেয়ার আহবান বিশেষজ্ঞদের।

এসএ/