ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪,   আষাঢ় ৩ ১৪৩১

সব শিক্ষার্থীকে বিনা মূল্যে ইন্টারনেট দেয়ার দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:১৩ পিএম, ৩ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান তথা স্কুল কলেজ ও মাদ্রাসায় অধ্যয়নরত সর্বস্তরের ছাত্র-ছাত্রীর জন্য বিনা মূল্যে ইন্টারনেট সুবিধা প্রদান করার দাবি জানিয়েছে স্কুল-কলেজে অধ্যায়নরত শিক্ষার্থীর অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম- এর সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু। 

আজ বৃহস্পতিবার বিকালে এক বিবৃতিতে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নামমাত্র মূল্যে ইন্টারনেট দেয়ার এই উদ্যোগ যুগান্তকারী ও সময়োপযোগী। শিক্ষাবান্ধব সরকারের এটি মহতি উদ্যোগ। তবে এই উদ্যোগ আরও জনবান্ধব হবে যদি প্রাথমিক, মাদ্রাসা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদেরও একই মূল্যে ইন্টারনেট দেয়া হয়। সব শিক্ষার্থীকেই এই সুবিধাটি দেয়া হোক। এ জন্য প্রয়োজনে বিশেষ সিম প্রবর্তনের পরামর্শ দেন তিনি। 

বিবৃতিতে আরও বলা হয়, করোনা ভাইরাসের কারণে শিক্ষার্থীর জীবনের নিরাপত্তার জন্য দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বৈশ্বিক মহামারি করোনা কবে নির্মূল হবে বা নিয়ন্ত্রনে আসবে তা অজানা। ইতিমধ্যে করোনাকালে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অন-লাইনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু করেছে। অসচ্ছল শিক্ষার্থীরা পর্যাপ্ত সুযোগ-সুবিধা না-পাওয়ায় অন-লাইন ক্লাসে পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবে অংশ নিতে পারছে না। ফলে অন-লাইন ক্লাসে শিক্ষায় বৈষম্য শুরু হয়েছে। 

সরকার আবার শুধু মাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নামমাত্র মূল্যে ইন্টারনেট সুবিধা দিয়ে প্রত্যক্ষভাবে সর্বস্তরের ছাত্র-ছাত্রীর মধ্যে বৈষম্যের পথ আরও উন্মুক্ত করে দিয়েছে। এহেন অবস্থায় দেশের সর্বস্তরের শিক্ষার্থীর জন্য বিনা মূল্যে ইন্টারনেট সুবিধা দেয়ার জোর দাবি জানান তিনি।

আরকে//