ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১২ ১৪২৭

ইউএস ওপেন জিতলেন নাওমি ওসাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৪ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রবিবার

জাপানি টেনিস তারকা নাওমি ওসাকা ইউএস ওপেন জয় করেছেন। যদিও প্রথম সেট সাবেক নাম্বার ওয়ান তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কার কাছে হেরে যান। পরের দুই সেট দুর্দান্ত দাপটের সঙ্গে প্রতিপক্ষকে হারিয়ে ইউএস খেতাব দ্বিতীয়বারের জন্য ঘরে তুললেন নাওমি। আর এটি তার তৃতীয়বারের জন্য গ্র‌্যান্ডস্লাম জয়। অন্যদিকে ২৫ বছর পর প্রথম সেটে পরাস্ত হয়েছেন এমন কেউ জিতলেন এই খেতাব।

স্থানীয় সময় শনিবার নিউইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচের শুরুটা খুব একটা ভাল হয়নি নাওমির। প্রথম থেকে একের পর এক শট মিস, ভুল পদক্ষেপ করায় বিরক্ত হয়ে পড়ছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় সেট থেকেই ম্যাচে ঘুরে দাঁড়ায় এই জাপানী। শেষ পর্যন্ত ১-৬, ৬-৩, ৬-৩ সেটে আজারেঙ্কাকে হারিয়ে দিলেন নাওমি।

শিরোপা জয়ের পর নাওমী জানান, ‌‘ইউএস ওপেন জেতা তার কাছে অত্যন্ত সুখকর, কারণ ছোটবেলা থেকে তিনি এখানে খেলা দেখেছেন। এখানে খেলতে পেরে তিনি ধন্য। অনেককিছু শিখতে পারছেন।’

এদিকে, ইউএস ওপেনে শুধু খেলোয়াড়ি নৈপুণ্যই নয়, বর্ণবাদী অবিচারের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে অবদান রাখার কারণেও আলোচনায় ছিলেন কৃষ্ণাঙ্গ এ টেনিস তারকা। ওপেনের প্রত্যেকটি ম্যাচেই নাওমি মাস্ক পরেছেন যাতে নামাঙ্কিত ছিল সেইসব হতভাগ্য কৃষ্ণাঙ্গদের নাম, যারা বিভিন্ন সময় যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কিংবা বর্ণবাদী সহিংসতায় প্রাণ হারিয়েছেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে নাওমিকে প্রশ্ন করা হয়েছিল, তিনি মাস্ক পরে কী বার্তা দিতে চেয়েছিলেন। উত্তরে নাওমি বলেন, ‘আমি চেয়েছি এ নিয়ে সবাই সরব হোক। আলোচনা শুরু করুক।’

উল্লেখ্য, ১৯৯৪ সালে স্টেফি গ্রাফের বিরুদ্ধে স্যানচেজ ভিসারি প্রথম সেটে পরাস্ত হয়ে ম্যাচ জিতেছিলেন। এরপর ২০২০-এ এসে প্রথম সেট হেরেও ম্যাচ জিতে নিলেন ২২ বছর বয়সী নাওমি ওসাকা। এর আগে ২০১২ এবং ২০১৩ সালের ফাইনালে তিনি সেরেনা উইলিয়ামসের কাছে হেরেছিলেন।
এএইচ/এসএ/