ঢাকা, রবিবার   ০৬ ডিসেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ২১ ১৪২৭

পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট শীর্ষক ওয়েবিনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৩ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর আয়োজনে “পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ”শিরোনামে একটি ওয়েবিনার গতকাল রোববার ২০ সেপ্টেম্বর ২০২০ এ অনুষ্ঠিত হয়েছে। মো. মুসলিম চৌধুরী, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশিদ এতে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন। 

প্রধান অতিথি মো. মুসলিম চৌধুরী বলেন, সরকার ব্যবস্থায় পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রক্রিয়া বিশেষ একটি স্থান নিয়ে রেখেছে। আমাদের দেশের অর্থনৈতিক প্রক্রিয়ায় জনগণ সার্বিকভাবে যুক্ত, আর আমাদের অর্থনৈতিক কার্যক্রম প্রারম্ভিকভাবে জাতীয় সংসদ থেকে যাত্রা শুরু করে। সামগ্রিক পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রক্রিয়াটি তিনি অংশগ্রহণকারী এবং শিক্ষার্থীদের জন্য সাবলীলভাবে বিস্তারিত প্রেক্ষিতে উপস্থাপন করেন।

বিশেষ অতিথি মো. মামুন-আল-রশিদ বলেন, ব্যয় ব্যবস্থাপনা সরকারের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়। উন্নয়নশীল দেশসমূহের জন্য এটি আরও জরুরী একটি ব্যাপার। সরকারের সকল উন্নয়ন সংক্রান্ত কার্যক্রমে এর গুরুত্ব তিনি স্বীয় অভিজ্ঞতার আলোকে তুলে ধরেন।

আইসিএমএবি প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন আকন্দ এফসিএমএ তাঁর বক্তব্যে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং পেশা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। ইনস্টিটিউটের পক্ষ থেকে তিনি কিছু প্রস্তাবনা তুলে ধরেন- যার মধ্যে সরকারি নির্দেশনা অনুসারে সকল লিমিটেড কোম্পানিতে কস্ট অডিট বাধ্যতামূলক করার বিষয়টি যথোপযুক্তভাবে প্রয়োগ করা, তালিকাভুক্ত প্রতিষ্ঠানে ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর প্যানেলে পেশাদার কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টগণকে সম্পৃক্ত করাসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয় উল্লেখ্য। তিনি অনুষ্ঠানে অংশগ্রহণকারী সম্মানিত অতিথিদের প্রতি অনুরোধ রাখেন সিএমএ পেশাদারগণের জন্য কাজের সুযোগ আরও বিস্তৃত করার, যাতে করে তারা জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পেশাগত দক্ষতাকে কাজে লাগিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

সাবেক ডিরেক্টর জেনারেল, ফরেন এইডেড প্রোজেক্ট অডিট ডিরেক্টোরেট, জনাব এ কে এম জসিম উদ্দিন এফসিএমএ ‘পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ’ বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। তাঁর মূল প্রবন্ধে তিনি তিনি বাংলাদেশের প্রেক্ষিতে পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট বিষয়ে বিস্তারিত বিবরণ তুলে ধরেন।

সাফা ভাইস প্রেসিডেন্ট এবং আইসিএমএবির সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান সেমিনার এবং কনফারেন্স কমিটির চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন এফসিএমএ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে মন্তব্যকারী হিসেবে আহমেদ আতাউল হাকিম এফসিএমএ, কন্ট্রোলার অব এক্সামিনেশনস, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও সাবেক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ এবং আইসিএমএবি কাউন্সিল সদস্য ও অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুর রহমান খান এফসিএমএ অংশ নেন। আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান কাউন্সিল সদস্য এ এস এম শায়খুল ইসলাম এফসিএমএ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। আইসিএমএবি’র সেক্রেটারি মো. মনিরুল ইসলাম এফসিএমএ অনুষ্ঠানে সম্মানিত অংশগ্রহণকারীদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

আরকে//