ঢাকা, মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৪ ১৪২৯

অর্পিত সম্পত্তি সরকারের খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করার সুপারিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার | আপডেট: ০৮:৪৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির আইন অনুযায়ী সকল অর্পিত সম্পত্তি সরকারের খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করতে সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেনের সভাপতিত্বে আজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মোঃ হাবিবর রহমান, মোঃ আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং মোঃ আমিনুল ইসলাম সভায় অংশগ্রহণ করেন।

সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ও তাঁর পরিবারের সদস্যসহ শহীদদের, ২১ আগস্টে শাহাদাত বরণকারী এবং করোনা মহামারীতে মৃত্যুবরণকারীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

এছাড়া সভায় ই-নামজারী কার্যক্রম চালু করার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীকে জাতিসংঘের অত্যন্ত মর্যাদাপূর্ণ জাতিসংঘ পাবলিক সার্ভিস পুরস্কারে ভূষিত করায় কমিটির সদস্যগণ তাঁকে অভিনন্দন জানান।

কমিটি ভাওয়াল রাজ এস্টেটের জমির অবৈধ দখলদারদের নামের পূর্ণাঙ্গ তালিকা কমিটির আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করে। এছাড়াও ভাওয়াল রাজ এস্টেটের জমির পরিমাণ নির্ধারণ ও তা দ্রুত উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে।

সভায় ভাওয়াল রাজ এস্টেট এর জমির উপর সুপ্রীম কোর্ট এবং নিম্ন আদালতে সরকারের বিরুদ্ধে পরিচালিত মামলাগুলো গুরুত্ব বিবেচনা করে তা দ্রুত নিষ্পত্তি করতে সুপারিশ করা হয়।

সভায় অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহে কর রাজস্বের ওপর নির্ভরশীলতা কমাতে হবে ভূমি উন্নয়ন করের অবদান বৃদ্ধির বিষয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য বলা হয়।

সভায় ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব), ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের চেয়ারম্যানসহ ভূমি মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।- বাসস

এসি