ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ডিজিটাল নিরাপত্তায় দরকার আধুনিক প্রযুক্তি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪১ পিএম, ৭ অক্টোবর ২০২০ বুধবার

নিরাপত্তা নিশ্চিত করেই দেশের সব খাতকে ডিজিটালাইজড করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তা না হলে বাড়বে সাইবার হামলার ঝুঁকি। প্রতিরোধে দক্ষ কর্মী, সুশৃঙ্খল প্রক্রিয়া আর আধুনিক প্রযুক্তি যুক্ত করার পরামর্শ তাদের। পাশাপাশি শক্তিশালী আইটি গভর্নেন্স প্রতিষ্ঠার উপর জোর দিচ্ছেন কেউ কেউ।

আইটি ইনফ্রাস্ট্রকাচার প্রতিনিয়তই রাখতে হবে আপডেট। তবে প্রতিষ্ঠানের নীতি নির্ধারকরা সচেতন না হলে সমাধান আসবে না। 

ব্যাকডোর প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তানভীর হাসান জোহা বলেন, আপনি কতোটা প্রোপেশনাল সিস্টেমে কিনেছেন, সেটার উপর নির্ভর করে আপনি তাকে কতোটা আইন্টিটিফাই করতে পারছেন। এগুলোতে পেইড এক্সপার্ট থাকবে, যারা ইনভেস্টিগেশন করবে তাদেরকে পেইড ফ্রেমওয়ার্কে কাজ করতে হবে। তাহলে তারা সঠিক ইলেকট্রোনিক ভৌগোলিক অবস্থানটি সুনিশ্চিত করতে পারবেন।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ওমর এফ খন্দকার বলেন, একটা অর্গানাইজেশনের আইটি গর্ভনেস যেটা আছে, তাতে আসলে কার কি রোল সেই রোলটা প্রোপারলি ডিফাইন থাকে। এখানেই আমাদের হাত দেওয়া দরকার ছিল। আমরা শুধু মনে করি যে, সাইবার সিকিউরিট সিস্টেমের রেসপন্সবিলিটি শুধু আইটি পিপলের। আসলে তা কিন্তু নয়। আন-নন ইমেলকে আপনারা ক্লিক করবেন না কিন্তু সে ক্লিক করে বসলো। এখানে আইটি পিপলের কিছু করার নেই।

দীর্ঘমেয়াদে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতকে নিরাপদ রাখতে নিজস্ব সিস্টেম ডেভেলপ করার পরামর্শ এই বিশেষজ্ঞের।

ওমর এফ খন্দকার আরও বলেন, ভাড়া করা আর্মি দিয়ে দেশ রক্ষা করা যায় না। ঠিক তেমনি আমাদের দেশকে যদি প্রোটেট করতে হয় তাহলে আমাদের নিজস্ব সাইবার সিস্টেম ডেভেলপ করতে হবে। আমাদের নিজস্ব জনবল দিয়ে সেটা করতে হবে এবং এরকম উদাহরণ কিন্তু বিশ্বে আছে। আমি করি, আমাদের দেশে যে তরুণ ইঞ্জিনিয়াররা আসছেন এদের যদি প্রোপারলি গাইড করা যায় তাহলে আমরা কিন্তু আমাদের দেশকে গাইড করতে পারবো।

পুলিশ চায় সমন্বিত পদক্ষেপ। সিআইডি এডিশনাল ইন্সপেক্টর জেনারেল ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, ফাইট করার জন্য বেশ কয়েকটি এজেন্সি আছে। পুলিশের কয়েকটি ইউনিট নিয়ে আমরা কাজ করে থাকি। আমাদের মধ্যে ছোট্ট একটি গ্রুপও আছে, নিজেদের মধ্যে কিছুদিন পর পরই মিলিত হই। আমাদের রিসোর্সে শেয়ার করি, ইনফর্মেশনে শেয়ার করি এবং একসঙ্গে কাজ করি। আমি মনে করি, এ ধরনের হ্যাকাররা যে কোন চেষ্টা করুক না কেন আমরাও এলার্ট আছি।

ডিজিটালাইজেশনের পাশাপাশি নিরাপত্তা সুরক্ষিত না হলে হুমকির মুখে পড়তে পারে ডিজিটাল বাংলাদেশ পথচলা।

এএইচ/এমবি