ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ৯ ১৪২৭

করোনাকালে নাক বন্ধের সমস্যা দূর করার ৫ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৩৬ পিএম, ৭ অক্টোবর ২০২০ বুধবার

হঠাৎ বৃষ্টি ও হঠাৎ গরমে নাক বন্ধের সমস্যায় ভুগেন অনেকেই। এই সমস্যা বাচ্চা থেকে শুরু করে বয়ষ্কদের মধ্যেও দেখা যায়। এর ফলে শ্বাস নিতে সমস্যা হয়। করোনা আবহে এমন উপসর্গ থাকলে সংক্রমণের ভয় বাড়িয়ে দেয়। 

তবে ভয় পাওয়ার কিছু নেই। কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা সঠিক নিয়মে ব্যবহার করলে এই সমস্যা সহজেই দূর করা যায়।

এবার জেনে নেয়া যাক নাক বন্ধ দূর করার কয়েকটি ঘরোয়া সমাধান-

* আদা কুঁচি করে কেটে অল্প লবণ মেখে চিবিয়ে খেলে বন্ধ নাকের সমস্যা থেকে রেহাই মিলতে পারে। সরাসরি আদার রস খেলেও চট করেই এই সমস্যা কমে যায়।

* এই সমস্যার আরেকটি উপায় হল তেজপাতা। এই পাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। যা ঠাণ্ডাজনিত সমস্যাগুলোর প্রকোপ কমাতে সাহায্য করে। দেড় গ্লাস পানিতে ৫-৬টি তেজপাতা আগুনে জাল দিয়ে উষ্ণ অবস্থায় খেলে নাক বন্ধের সমস্যা কমিয়ে মুখের স্বাদও ফিরিয়ে আনবে।

* ইনফেকশন ও নাক বন্ধের সমস্যায় লেবু কিন্তু খুব উপকারী উপাদান। লেবুর রস, এক গ্লাস পানি ও এক চা চামচ মধু সকালে খেলে এই সমস্যা অনেকটা কাটবে। আবার হঠাৎ করে ঠাণ্ডা লাগার সমস্যাও কাটবে। তবে যারা গ্যাস্ট্রিকের রোগী তারা এই পদ্ধতি ব্যবহার না করাই শ্রেয়।

* এছাড়া নাক বন্ধ সমস্যা দূর করার আরেকটি ভালো উপায় মেনথল। গরম পানিতে কয়েক ফোঁটা মেনথল দিয়ে যদি ভেপার নেন তাহলে কিন্তু এই বন্ধ নাকের সমস্যা দূর হবে।

* রসুনও নাক বন্ধের সমস্যা দূর করতে সাহায্য করে। ২-৩টি রসুন থেঁতলে এক কাপ পানিতে ১০ মিনিট আগুনে জাল দিয়ে উষ্ণ অবস্থায় খেলে এই সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

এএইচ/এমবি