ঢাকা, শুক্রবার   ১৫ জানুয়ারি ২০২১,   মাঘ ২ ১৪২৭

আজ জবির ১৫তম জন্মদিন

জবি সংবাদদাতা

প্রকাশিত : ০৮:২৮ এএম, ২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার

ইতিহাস, ঐতিহ্যের ধারক-বাহক পুরান ঢাকার ঐতিহ্যেবাহী অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।

ব্রাহ্ম স্কুল থেকে আজকের এই জগন্নাথ বিশ্ববিদ্যালয়। একটি স্কুল থেকে বিশ্ববিদ্যালয় হয়ে ওঠা দুঃসাধ্যই নয় অবিশ্বাস্যও বটে। বুড়িগঙ্গার ধারে গড়ে ওঠা ১৮৫৮ সালে ব্রাহ্ম স্কুলকে ১৯০৮ সালে কলেজে রুপান্তর করা হয় এবং সর্বশেষ ২০০৫ সালে এটিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করা হয়। বিশ্ববিদ্যালয়টি সাড়ে সাত একর জমির ওপর প্রতিষ্ঠিত। বিশ্ববদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা লাভের পর থেকে এখন পর্যন্ত অসংখ্য আন্দোলন-সংগ্রামের ইতিহাস রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের। 

প্রতিবছর নানা আয়োজন ও জমজমাট অনুষ্ঠানের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করলেও এই বছর প্রাণঘাতী করোনা মহামারী থাকায় স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে এবং ভার্চুয়ালভাবে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে জবি প্রশাসন।

বিশ্ববিদ্যালয় দিবস-২০২০ উপলক্ষে আজ সকাল ৯ টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হবে। ৯টা ১৫ মিনিটে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এবারের বিশ্ববিদ্যালয় দিবসের মূল আর্কষণ হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে অনাবাসিক থেকে আবাসিক বিশ্ববিদ্যালয়ে রুপান্তর। 

শিক্ষার্থীদের দীর্ঘ হল অন্দোলনের ফসল একমাত্র ছাত্রী হল ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল’ সকাল সাড়ে ৯টায় শুভ উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। হলটি ১৬ তলাবিশিষ্ট এবং ১ হাজার আসন সম্বলিত। এরপর সকাল ১০টা থেকে দুপুর ১২ পর্যন্ত ভার্চ্যুয়াল প্লাটফর্মে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভা শেষে দুপুর আড়াইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের উদ্যোগে ভার্চ্যুয়াল প্লাটফর্মে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের জায়গা সংকুলান, শিক্ষক-শিক্ষার্থীদের আবাসন সমস্যা, ক্লাস রুমের সংকট নিরসনে নতুন একাডেমিক ভবন নির্মান এবং উন্নত গবেষণার কাজের সুবিধার্থে কেরানীগঞ্জের তেঘরিয়ায় ২০০ একর জমিতে নতুন ক্যাম্পাস নির্মানের লক্ষ্য দুই হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয় সরকার। বর্তমান বিশ্ববিদ্যালয়ে মোট ছয়টি অনুষদের অধীনে ৩৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউট রয়েছে। ৬৭৯ জন শিক্ষক এবং শিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ১৬৫।

এমবি//