ঢাকা, বুধবার   ২৭ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭

নিরাপত্তা পরিষদে নাগরনো-কারাবাখ নিয়ে আলোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৪০ পিএম, ২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সদস্যরা আর্মেনিয়া ও আবজারবাইজানের প্রতি নাগরনো-কারাবাখ বিষয়ে নতুন অস্ত্রবিরতির প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছে। সোমবার বিরোধপূর্ণ নাগরনো-কারাবাখ নিয়ে আলোচনাকালে পরিষদ সদস্য দেশগুলো এ আহ্বান জানায়।

তারা নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরের রুদ্ধদ্বার কক্ষে নাগরনো-কারাবাখ নিয়ে উভয় দেশের যুদ্ধের বিষয়ে আলোচনা করে। গত ২৭ সেপ্টেম্বর শুরু হওয়া উভয় দেশের মধ্যকার এ যুদ্ধে কয়েকশ’ লোক প্রাণ হারায়। ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অনুরোধে নিরাপত্তা পরিষদ এ বৈঠক ডাকে।

জাতিসংঘের একজন কূটনীতিক জানান, বৈঠকে প্রত্যেকেই পরিস্থিতি খারাপের কথা স্বীকার এবং উভয় পক্ষের সৈন্য ফিরিয়ে নেয়ার কথা উল্লেখ করেছে। এছাড়া অস্ত্রবিরতি মেনে চলার যে আহ্বান জাতিসংঘ প্রধান এন্তোনিও গুতেরেস জানিয়েছেন তাতে সম্মত হওয়ার কথাও সদস্য দেশগুলো উল্লেখ করেছে।

কূটনীতিকরা আরো জানান, নিরাপত্তা পরিষদের বর্তমান প্রেসিডেন্ট রাশিয়া একটি বিবৃতির ওপর কাজ করছে যেখানে অস্ত্রবিরতির প্রতি আনুগত্যের আহ্বান জানানো হবে।

উল্লেখ্য, ১৯৯০ সাল থেকে নাগারনো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান এবং আর্মেনিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা থেকে থেকে লড়াই চালিয়ে আসছে। উভয়পক্ষের যুদ্ধে এ পর্যন্ত ৩০ হাজার লোকের প্রাণহানি ঘটে।

তবে ২০১৬ সালের পর কয়েক দশক ধরে চলা এ সংঘর্ষ সম্প্রতি মারাত্মক রূপ নিয়েছে। আন্তর্জাতিক মধ্যস্থতায় রোববার রাত থেকে উভয়দেশে নতুন অস্ত্রবিরতি শুরু হয়।
কিন্তু সোমবার উভয় দেশ একে অন্যের বিরুদ্ধে অস্ত্রবিরতি লংঘনের অভিযোগ আনে।

এসি