ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭

মহাষষ্ঠীতে মন্দিরে-মণ্ডপে উৎসব (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:০৭ পিএম, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার | আপডেট: ০৪:০৭ পিএম, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

মহাষষ্ঠীতে ঢাকের বাদ্য, উলুধ্বণি আর কাসর ঘণ্টায় মুখর মন্দির-মণ্ডপ। পুরোহিতের কণ্ঠে মন্ত্রপাঠ; দেবীর আরধনায় মগ্ন ভক্তরা। ষষ্ঠী কলারম্ভের মাধ্যমে সূচিত হয় মা চণ্ডীর আবাহন। বেলতলায় মা চণ্ডীকে মঙ্গল ঘটে প্রতিষ্ঠা করে চণ্ডী পাঠের মাধ্যমে মাকে স্বাগত জানানো হয়। 

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধিসহ ৩৩ নির্দেশনা অনুসরণ করে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব, দুর্গাপূজা। মহাষষ্ঠীতে মন্দির-মণ্ডপে মায়ের আরাধনা; আর শাস্ত্রীয় নিয়মেই সীমাবদ্ধ থাকে পূজার আনুষ্ঠানিকতা। করোনা মহামারী থেকে মুক্তি আর পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠায় মায়ের কাছে মঙ্গল প্রার্থনা করেন ভক্তরা।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পুরোহিত উত্তম চক্রবর্তী বলেন, ‘ষষ্ঠীতে মা চণ্ডীকে আহ্বান করে আমরা তাকে প্রতিষ্ঠা করি। সারা পৃথিবী অসুস্থ, এর থেকে যেনো আমরা মুক্তি পেতে পারি এবং সবাই যেনো সুস্থ থাকতে পারি সেই কামনাতেই আমরা প্রার্থনা করেছি।’

করোনা মহামারীর কারণে এবারে দুর্গা পূজার আবহ সম্পূর্ণ আলাদা; মাকে সাড়ম্বরে বরণ করতে না পারার আক্ষেপ ভক্তদের। তবে করোনাকাল কেটে যাবে, পৃথিবীতে শান্তি ফিরবে এমনই প্রার্থনা তাদের।

পূজায় এসে ভক্তরা বলেন, ‘মায়ের কাছে প্রার্থনা যে- মা তুমি আমাদের পূজা শান্তভাবে গ্রহণ করো। আমাদের জল, ফুল তুমি গ্রহণ করো। আমাদের জাতিকে তুমি শান্তি দেও।’

‘তুমি আমাদের করোনা থেকে মুক্ত করো। আমরা প্রতিবছর যেভাবে আনন্দ নিয়ে পূজা উদযাপন করি আমরা যেনো সেভাবে করতে পারি।’

কেউ বলেন, ‘উৎসব যখন না থাকে তখনতো মনে একটু হলেও কষ্ট লাগে। তারপরেও এতো কিছুর মধ্যে যে মাকে ডাকতে পারছি মা যেনো আমাদের ডাকে সাড়া দেয়।’

মণ্ডপে আসা এক শিশুর প্রার্থনা করে বলে- তার বাবা-মা যেনো ভালো থাকে। করোনা যেনো চলে যায়। সে যেনো আগের মত স্কুলে যেতে পারে। 

ষষ্ঠী পূজা শেষে পুষ্পাঞ্জলিতে ভক্তি নিবেদন করেন ভক্তরা।

স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনে সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে। সবাইকে নিয়ম নেমে চলার আহ্বান আয়োজকদের।

এবিষয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত বলেন, পুষ্পাঞ্জলিতে আমরা ২৫ থেকে ৫০ জন নিদ্ধারণ করে দিয়েছি। তারপরও কোথাও যদি বেশি হয় তবে তারা স্বাস্থ্যবিধি মেনে ব্যবস্থা নেবেন।

দেবী দুর্গা এবার মর্ত্যে এসেছেন দোলায় চড়ে, যাবেন গজে।

এসএ/