ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭

সমন্বয়ের অভাবে বাজার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:০৮ পিএম, ২৪ অক্টোবর ২০২০ শনিবার

সরকারি সংস্থাগুলো কঠোর নজরদারী, সক্ষমতাসহ সমন্বয়হীনতা আর সুযোগ সন্ধানী ব্যবসায়ীদের কারণে বাজার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনোমিক মডেলিং- সানেমের অনলাইন আলোচনায় অর্থনীতিবিদরা বলেছেন, করোনায় বেশি ক্ষতিগ্রস্ত খাতগুলো প্রণোদনা কম পেয়েছে।

করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনোমিক মডেলিং সানেম-এর অনলাইন আলোচনায় বক্তারা করোনার কারণে আয়, কর্মসংস্থানসহ সার্বিক অর্থনীতির চিত্র তুলে ধরেন।

করোনার মধ্যেও রপ্তানী প্রবৃদ্ধি অর্থনীতির জন্য ইতিবাচক বলছে সানেম। তবে সবার জন্য অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি প্রয়োজন বলে মনে করে সংস্থাটি। কথা বলেন, বাজার পরিস্থিতি নিয়ে।

আলোচকরা বলেন, বেশ কিছু ব্যবসায়ী তারা হয়তো এই ধরনের সময়ের সুযোগ নেন। যোগান যদি কমে যায় তাহলে অবশ্যই জিনিসপত্রের দাম বাড়তে পারে। যোগান কেন কমছে? আগে থেকেই সে ব্যাপারে পূর্ব প্রস্তুতি আছে এবং এটাকে কাউন্টার করার জন্য যে সরকারি তদারকি ব্যবস্থাটা থাকা দরকার। সেক্ষেত্রে বাজারে শুধুমাত্র অভিযান চালালে হবে না।

করোনায় ক্ষতিগ্রস্ত রেস্টুরেন্ট, প্রবাসী শ্রমিক, এসএমই খাতকে প্রয়োজনীয় সহায়তা দেয়া প্রয়োজন, বলছেন অর্থনীতিবিদরা।

অর্থনীতিবিদরা বলছেন, ইনসেনটিভ প্যাকেজের বাস্তবায়নের ক্ষেত্রে ইনফরমার্লি সেক্টরে যারা আছে তাদেরকে কিভাবে আনবো। এখন কিন্তু সময় শেষ হয়ে যায়নি। আমরা কিন্তু এখনও প্যান্ডেমিক থেকে বের হয়ে যায়নি।

২য় পর্যায়ের সংক্রমণ নিয়ন্ত্রণই অর্থনীতির জন্য কল্যাণকর বলেও মনে করেন বক্তারা।

ভিডিও-

 

এএইচ/