ঢাকা, রবিবার   ০৫ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

স্মার্টফোন কিনতে ইউজিসির ঋণ পাচ্ছে রাবির ৪ হাজার শিক্ষার্থী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৫৫ পিএম, ৯ নভেম্বর ২০২০ সোমবার

করোনাকালীন পরিস্থিতিতে অসচ্ছল শিক্ষার্থীদের অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি)। 

এ উদ্যোগের অংশ হিসেবে স্মার্টফোন কেনায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাড়ে ৪১ হাজার শিক্ষার্থীকে সুদবিহীন ঋণ দেওয়া হবে। সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল ৪ হাজার ৮০০ শিক্ষার্থীকে এ ঋণ সহায়তা পাচ্ছে বলে নিশ্চিত করেছেন ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ। 

ঋণ গ্রহীতারা বিশ্ববিদ্যালয় খোলার পর অথবা অধ্যয়নকালীন আসল টাকা চার কিস্তিতে বা এককালীন শিক্ষার্থীরা পরিশোধ করতে পারবেন।

এ বিষয়ে বিশ্বজিৎ চন্দ বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী এখন পর্যন্ত ১৪ নভেম্বর পর্যন্ত ছুটি থাকবে।

অনিশ্চিত এই পরিস্থিতিতে গত ২৫ জুন ইউজিসির সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর এক সভায় অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর জুলাই থেকে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়। কিন্তু ক্লাস শুরুর পর শিক্ষকেরা দেখতে পান, বিভাগভেদে প্রায় অর্ধেক শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশ নিচ্ছেন না। শিক্ষার্থীদের এই প্রতিবন্ধকতা দুর করার লক্ষেই এই ঋণের ব্যবস্থা করেছে ইউজিসি।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের জন্য শুধু ঋণই নয়, পাশাপাশি ইন্টারনেটের সহজলভ্য প্যাকেজ সর্বরাহের জন্য আমরা সিম কোম্পানিদের সাথে কথা বলছি। খুব দ্রুতই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

প্রসঙ্গত, গত বুধবার (৪ নভেম্বর) ইউজিসি’র এক ভার্চ্যুয়াল সভায় দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে বিনা সুদে আট হাজার টাকা করে ঋণ দেওয়ার সিদ্ধান্ত হয়।
কেআই//