ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮

ডিএসসিসির অভিযানে খিলগাওয়ে অর্ধ-শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৪ পিএম, ৯ নভেম্বর ২০২০ সোমবার

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতগুলোর ধারাবাহিক নিয়মিত উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে আজ (সোমবার) রাজধানীর খিলগাঁও, ঝিলপাড়া, ঈমানবাগ জামে মসজিদ এলাকায় অবৈধ স্থাপনা বিরুদ্ধে এবং ধানমন্ডি ও ডেমরায় মশার প্রজননস্থল চিহ্নিতকরণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ আজ (সোমবার) রাজধানীর খিলগাঁও, ঝিলপাড়া, ঈমানবাগ জামে মসজিদ এলাকায় অবৈধ স্থাপনা বিরুদ্ধে উচ্ছেদের লক্ষ্যে অভিযান পরিচালনা করেন। 

এসময় ফুটপাত ও রাস্তা দখল করে অবৈধভাবে নির্মিত অর্ধ-শতাধিক অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করেন। আদালত এ সময় ফুটপাত দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করায় দু'জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের ও পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন। পরে অভিযানপ্রসূত মালামালগুলো স্পট নিলামের মাধ্যমে নগদ এক লক্ষ এক হাজার ৫০০ টাকায় বিক্রি করে দেওয়া হয়।

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ বলেন, অবৈধভাবে দখলকৃত সিটি কর্পোরেশনের জায়গা পুনরুদ্ধার করার লক্ষ্যে ডিএসসিসির মেয়র মহোদয়ের নির্দেশনা মোতাবেক আমাদের অভিযান চলমান রয়েছে। খিলগাঁওয়ে আগামীকালও আমাদের অভিযান পরিচালিত হবে।

এদিকে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে নিয়মিত অভিযানের অংশ হিসেবে আজ নগরীর ১৫ নম্বর ও ৬৬ নম্বর ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কাজী ফয়সালের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত অঞ্চল-১ এর ১৫ নম্বর ওয়ার্ডের ধানমন্ডি এলাকায় অভিযান পরিচালনা করেন। 

এসময় তিনি ৩৩টি স্থাপনা পরিদর্শন করে ১টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ১টি মামলা দায়ের ও নগদ ২ হাজার টাকা জরিমানা আদায় করেন। একই সাথে ডিএসএসসি নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত আজ অঞ্চল-৮ এর ৬৬ নম্বর ওয়ার্ডের বামৈল বাজার এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৩৭টি স্থাপনা পরিদর্শন করে তিনটি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় তিনটি মামলা দায়ের ও নগদ তিন হাজার টাকা জরিমানা আদায় করেন। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কাজী ফয়সাল দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ নং ধারা অনুযায়ী ও ফেরদৌস ওয়াহিদ স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ এর ৯২ ধারার ৭ উপধারা অনুযায়ী উক্ত জরিমানা আদায় করেন। সব মিলিয়ে তিন ভ্রাম্যমাণ আদালত ৬ মামলা দায়ের, নগদ ১৫ হাজার টাকা জরিমানা আদায় ও অভিযানপ্রসূত মালামাল স্পট নিলামে এক লক্ষ এক হাজার ৫০০ টাকায় বিক্রি করা হয়।
কেআই//