ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১,   চৈত্র ২৯ ১৪২৭

পান্ডিয়া তান্ডবের পরও ভারতের বড় পরাজয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৪৩ পিএম, ২৭ নভেম্বর ২০২০ শুক্রবার

হার্দিক পান্ডিয়া

হার্দিক পান্ডিয়া

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে বড় ব্যবধানে হারালো অস্ট্রেলিয়া। ফিঞ্চ-স্মিথের জোড়া সেঞ্চুরিতে ৩৭৪ রানের সংগ্রহ পেয়েছিল স্বাগতিকরা। জবাবে ভারত থেমেছে ৩০৮ রানে। ৬৬ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।

বিশাল ওই লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই যেন বড় উপহার পায় ভারত। অবৈধ বলসহ মোট ১১টি বল ছুড়ে ওভার শেষ করতে হয় মিচেল স্টার্ককে। ভারত পায় ২০টি মূল্যবান রান। এরপর থেকে দ্রুত রান তোলার ধারাও অব্যহত রাখে তারা। তবে মায়াঙ্ক আগারওয়াল (২২), বিরাট কোহলি (২১), শ্রেয়াশ আইয়ার (২), লোকেশ রাহুল (১২) বড় ইনিংস খেলতে ব্যর্থ হলে ওখানেই পিছিয়ে পড়ে ভারত। প্রহর গুণতে থাকে বড় পরাজয়ের। ভারতের টপ অর্ডারকে দ্রুত প্যাভিলিয়নের পথ দেখান জস হ্যাজলউড।

তবে এরপরও ওপেনার শিখর ধাওয়ানের সঙ্গে জুটি বেঁধে লড়াই জমিয়ে দেন তরুণ হার্ডহিটার হার্দিক পান্ডিয়া। এই দুইজনে মিলে গড়েন ১২৮ রানের লম্বা জুটিও। যাতে ভর করে অনেকটা জয়ের দুঃস্বপ্নও দেখতে শুরু করে ভারতীয় সমর্থকরা। 

তবে তা ওই পর্যন্তই। শিখরকে আউট করে স্বপ্ন দেখানো জুটিটি ভেঙে দেন অ্যাডাম জাম্পা। অজি লেগ স্পিনারের শিকার হওয়ার আগে ৮৬ বলে ৭৬ রান করেন শিখর। পান্ডিয়াকেও বেশিক্ষণ টিকতে দেননি জাম্পা। তার স্পিনের নীল ছোবলে বিদায় নেন ৭৬ বলে ৯০ রানের ইনিংস খেলা পান্ডিয়া। তার ইনিংসে ছিল ৭টি চার ও ৪টি ছক্কা।

পান্ডিয়ার বিদায়ের সঙ্গেসঙ্গেই মূলত ম্যাচ থেকে ছিটকে যায় ভারত। শেষ দিকে রবীন্দ্র জাদেজা ৩৭ বলে ২৫ ও নবদ্বীপ সাইনি ৩৫ বলে ২৯ রান করলেও তা পরাজয়ের ব্যবধান কমিয়েছে মাত্র। শেষ অবধি ব্যাট করলেও ভারত থামে ৮ উইকেটে ৩০৮ রানে।

ফলে ৬৬ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার পক্ষে জাম্পা ৪টি ও হ্যাজলউড ৩টি উইকেট শিকার করেন।

তার আগে টস জিতে ব্যাটিং করে ৩৭৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করে অস্ট্রেলিয়া। স্বাগতিকদের পক্ষে শতক হাঁকান অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথ। ফিঞ্চ ৯টি চার ও ২টি ছক্কায় ১২৪ বলে করেন ১১৪ রান। স্মিথ খেলেন ঝড়ো ইনিংস। তার ব্যাট থেকে আসে ৬৬ বলে ১০৫ রান। ম্যাচ সেরা স্মিথের ইনিংসে ছিল ১১টি চার ও ৪টি ছক্কা।

এছাড়াও গ্লেন ম্যাক্সওয়েলও খেলেন এক টর্নেডো ইনিংস। ১৯ বলে ৪৫ রান সংগ্রহ করেন অজি এই হার্ডহিটার। তার এই বিনোদনপূর্ণ ইনিংসে ছিল ৫টি চার ও ৩টি ছক্কা। এছাড়া ওপেনার ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকেও আসে মূল্যবান ৭৬ বলে ৬৯ রান। যাতে ১৫৬ রানের ভিত পায় অজিরা।

এদিন ভারতীয় বোলারদের সবাই ছিলেন খরুচে। সফরকারীদের পক্ষে সেরা বোলিং করেন মোহাম্মদ শামি। ১০ ওভারে ৫৯ রানের বিনিময়ে তিনি শিকার করেন ৩টি উইকেট। অন্যদিকে, যুজবেন্দ্র চাহাল ৮৯ রান, নবদ্বীপ সাইনি ৮৩ রান, জাসপ্রীত বুমরাহ ৭৩ ও জাদেজা খরচ করেন ৬৩ রান।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া ৩৭৪/৬ (৫০ ওভার)
ফিঞ্চ ১১৪, স্মিথ ১০৫, ওয়ার্নার ৬৯, ম্যাক্সওয়েল ৪৫, ক্যারি ১৭*;
শামি ৩/৫৯।

ভারত ৩০৮/৮ (৫০ ওভার)
পান্ডিয়া ৯০, শিখর ৭৬, সাইনি ২৯;
জাম্পা ৪/৫৪, হ্যাজলউড ৩/৫৫।

এনএস/