ঢাকা, মঙ্গলবার   ১১ মে ২০২১,   বৈশাখ ২৭ ১৪২৮

শহীদ দিবসে যুক্তরাজ্যে ভার্চুয়াল অনুষ্ঠান ‘একুশে আমরা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৬ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষ্যে পেন্সিল যুক্তরাজ্য আয়োজিত ‘একুশে আমরা’ নামের একটি অনুষ্ঠান সম্প্রতি সম্প্রচার হয়েছে। লাইভ এ অনুষ্ঠানটি গত ২০ ফেব্রুয়ারী সম্প্রচার হয়। 

অনুষ্ঠানটির আয়োজন করা হয় যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশী বংশোভূত নতুন প্রজন্মের বিভিন্ন পরিবেশনা নিয়ে। বিকাল সাড়ে পাঁচটায় শুরু হয়ে লাইভ অনুষ্ঠানটি। যা চলে প্রায় তিনঘন্টা পর্যন্ত। 

এই আয়োজনের পরিকল্পনাতে ছিল তাসলিমা শাম্মি, রেশমি মোহাম্মদ রফিক। উপস্থাপনায় ছিলেন তানিয়া রাহমান ও রওশন জাহান সিমি। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন পেন্সিল যুক্তরাজ্য প্যানেল। 

অনুষ্ঠানটির শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ভাষা সৈনিক ও ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক আব্দুল লতিফের পুত্র জনপ্রিয় লেখক ডা: এশরার লতিফ। ডা: এশরার লতিফ পেন্সিল ইউকে ফাউন্ডেশনের এক্সিকিউটিভ মেম্বার ও পেন্সিল যুক্তরাজ্য গ্রুপের এডমিন। 

অনুষ্ঠানে অংশ নেয় নতুন প্রজন্মের বেশ কিছু শিশুরা-কিশোর। অপূর্ব দক্ষতার সাথে তারা সকলকে মুগ্ধ করে।

ভাষার মাসের বিশেষ এই লাইভ অনুষ্ঠানে শিশুদের মধ্যে অংশ নেয়- কিয়ারা, উদয়, আরওয়া, ঈশরা, প্রিয়ন্তি, শ্রেয়সী, সারাহ, সায়ন, আবিদ, নাফাসাত নুর, আজওয়াদ, আরভিন জামান, নাভিদ, জায়না, তাজরিয়ান রাহমান তেহজীব, অচিরা, পারিশা, তাইজিন রাহমান তুরহান, দেবজিৎ, অভ্রজিত, তাসমিয়া, নাবিহা, ইফা, নুরশাহ, নওসাবা সোহা, আজরিন, আয়াত, মানহা নূর, আবিয়ান আয়াজ, সামিন, নাবিহা, ও দুই বছরের ছোট্ট শিশু মায়ান।

অনুষ্ঠানে শিল্পী কাফি মাহমুদের দুই সন্তান সামিন মাহমুদ ও নাবিহা মাহমুদ সবাইকে সংক্ষেপে একুশের ইতিহাস জানায়। 

দেশের বাইরে স্থায়ীভাবে বসবাস করা প্রবাসীদের সন্তানদের মধ্যে নিজের দেশের ভাষার চর্চার এটি একটি দারুণ প্রযোজন। যা আগামী প্রজন্মকে নিজের ভাষার চর্চায় প্রেরণা যোগাবে।
এসএ/