ঢাকা, সোমবার   ১৭ মে ২০২১,   জ্যৈষ্ঠ ২ ১৪২৮

বরেণ্য সাংবাদিক এবিএম মূসার ৯০তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১ রবিবার

প্রখ্যাত সাংবাদিক ও কলম লেখক এবিএম মূসার ৯০তম জন্মদিন আজ। ১৯৩১ সালের ২৮ ফেব্রুয়ারি ফেনীর ফুলগাজী থানায় ধর্মপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৪ সালের ৯ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এই বরেণ্য সাংবাদিক দীর্ঘ ৬৪ বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন।

১৯৫০ সালে ইনসাফ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন তিনি। এরপর স্বাধীনতার আগ পর্যন্ত পাকিস্তান অবজারভারের রিপোর্টার এবং পরবর্তী সময়ে বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি।

১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় তৎকালীন পাকিস্তান সরকার পাকিস্তান অবজারভার বন্ধ করে দিলে তিনি সংবাদে যোগ দেন। ১৯৫৪ সালে তিনি অবজারভারে ফিরে আসেন। ১৯৭১ সালে যুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসাবে তিনি রণাঙ্গন থেকে সংবাদ পাঠাতেন। 

স্বাধীনতার পর প্রথম বিটিভির মহাপরিচালক, মর্নিং নিউজের সম্পাদক, বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও পিআইবির মহাপরিচালক ছিলেন। জাতিসংঘের পরিবেশ কার্যক্রমে প্যাসিফিক অঞ্চলের পরিচালক ছিলেন। বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের সদস্য হিসেবে দায়িত্বও পালন করেন। তিনি কিছুদিন যুগান্তরের সম্পাদকের দায়িত্ব পালন করেন।

এবিএম মূসা জাতীয় প্রেসক্লাবের চার বার সভাপতি এবং তিন বার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তিনি পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা এবং পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। 

বরেণ্য সাংবাদিক এবিএম মূসা একুশে পদকসহ দেশি-বিদেশি নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি জীবনের শেষ দিনগুলোতে একজন দর্শকপ্রিয় আলোচক এবং সংবাদ বিশ্লেষক হিসাবে বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানে অংশ নেন।

এএইচ/