ঢাকা, বুধবার   ১৯ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

মুনতাসীর মামুন চবির ‘বঙ্গবন্ধু চেয়ার’ গবেষক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৬ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১ রবিবার | আপডেট: ১১:২৭ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১ রবিবার

ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুনকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) 'বঙ্গবন্ধু চেয়ার'-এর গবেষক পদে নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত হয়। যোগদানের তারিখ থেকে দুই বছর এই পদে থাকবেন তিনি।

মুনতাসীর মামুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক ছিলেন। এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্ব পালন করেছেন তিনি। গবেষণা, ইতিহাস, কিশোর সাহিত্য মিলিয়ে দুইশ’র বেশি বই লিখেছেন মুনতাসীর মামুন। পেয়েছেন একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার।

অধ্যাপক মুনতাসীর মামুন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯১ সালের অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান। এরপর ২০১৭ সালের ১৬ আগস্ট এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেয়েছিলেন তিনি।

এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২২০টি। সাহিত্যের প্রায় সবক্ষেত্রে বিচরণ থাকলেও ইতিহাস তার প্রধান কর্মক্ষেত্র। পেয়েছেন একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান জানিয়েছেন, 'শনিবারের সিন্ডিকেট সভায় মুনতাসীর মামুনকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর আগে সার্চ কমিটি প্রস্তাব করেছে এবং বঙ্গবন্ধু চেয়ার নির্বাহী কমিটি অনুমোদন দিয়েছে।

এএইচ/