ঢাকা, সোমবার   ১৭ মে ২০২১,   জ্যৈষ্ঠ ২ ১৪২৮

এইচ টি ইমামের মৃত্যুতে তথ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর শোক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২ এএম, ৪ মার্চ ২০২১ বৃহস্পতিবার

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক (এইচ টি) ইমাম ইন্তেকাল করেছেন। বুধবার (৩ মার্চ) দিবাগত রাত ১টা ১৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। অপরদিকে, গভীর শোক প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ তার শোকবার্তায় প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ড. হাছান বলেন, মহান মুক্তিযুদ্ধে ও স্বাধীনতা উত্তর বাংলাদেশে এইচ টি ইমামের অসামান্য অবদান জাতি কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবেও তিনি অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, তার মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি।

অপরদিকে, এক শোক বার্তায় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেন, এইচটি ইমাম দেশপ্রেম, বীরত্ব, মেধা ও অনন্য প্রতিভা এবং প্রগতিশীল চিন্তার জন্য নিজেকে একজন অনুকরণীয় ব্যক্তিত্বের আসনে অধিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধকালীন সময়ে পাকিস্তান সরকারের চাকরিতে থাকা অবস্থায় পাকিস্তানের প্রতি আনুগত্য ত্যাগ করে মুক্তিযুদ্ধে যোগ দিয়ে তিনি শুধু সাহসিকতার দৃষ্টান্তই স্থাপন করেননি মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেছেন।

দীপু মনি বলেন, এইচ টি ইমাম প্রবাসী সরকারের কর্মকান্ডকে গতিশীল করেছিলেন এবং স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রীপরিষদ সচিব হিসেবেও দেশ পুণগর্ঠনে বঙ্গবন্ধু সরকারের প্রশাসনিক কর্মকান্ডকে গতিশীল করতে ভূমিকা রেখেছেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এইচটি ইমামের মৃত্যুতে দেশ একজন প্রতিভাবান ব্যক্তিত্বকে হারালো আর আমরা হারিয়েছি একজন অতি আপন জন-অভিভাবককে।

মুক্তিযুদ্ধসহ বিভিন্ন ক্ষেত্রে তার অবদান তাকে অম্লান করে রাখবে যুগ যুগ। তার মৃত্যুতে যে শুন্যতার সৃষ্টি হয়েছে তা কোনদিনও পুরণ হবার নয় বলে ডা.দীপু মনি উল্লেখ করেন।

শিক্ষামন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এছাড়া গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্পিকার ড শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

একই সঙ্গে শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু এমপি ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি।

পৃথক পৃথক শোক বার্তায় তারা সকলেই এইচ টি ইমামের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এসএ/