ঢাকা, শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭

বইপোকারা হয়ে থাকেন অসাধারণ মানুষ

প্রকাশিত : ০২:৩৯ পিএম, ৫ জুন ২০১৭ সোমবার | আপডেট: ০৩:৩৭ পিএম, ৫ জুন ২০১৭ সোমবার

বইপোকাদের জন্য আনন্দের খবর, সারাক্ষণ বইয়ে মাথা ঢুকিয়ে থাকার কারণে যদি কেউ আপনাকে অসামাজিক বলে তাহলে সেই কথা আপনাকে হজম করতেই হবে। কারণ, একটি গবেষণা সুপারিশ করেছে যে, যারা প্রতিনিয়ত বই পড়েন বিশেষ করে গল্প-উপন্যাস পড়েন তারা মনোরম এবং অতি সহানুভূতিশীল মানুষ।

সম্প্রতি ইংল্যান্ডের ব্রাইটনে ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটি আয়োজিত এক কনফারেন্সে প্রকাশিত এই গবেষণা মতে, যারা শুধুই টেলিভিশন দেখেন তারা অন্যদের চাইতে কম দয়ালু এবং অন্যদের সমস্যা বোঝার চেষ্টা কম করেন।

লন্ডনের কিংস্টন ইউনিভার্সিটির এই গবেষণায় ১২৩ জন মানুষকে জিজ্ঞাসবাদ করা হয়। তারা বই, টিভি শো বা নাটক পছন্দ করেন কিনা তার ব্যাপারে তথ্য নেওয়া হয়।

এরপর তাদের সামাজিক দক্ষতার পরীক্ষা নেওয়া হয়। অন্যদের প্রতি তাদের মনোভাব, সহানুভূতি, অন্যদের দৃষ্টিভঙ্গি বোঝার ক্ষমতা এবং অন্যকে সাহায্য করার মনোভাবের তথ্য নেওয়া হয়। তাদের উত্তর থেকে গবেষকেরা কিছু চমকপ্রদ ফলাফল পান। দেখা যায়, যারা বই পড়তে ভালোবাসেন, তারা ইতিবাচক চিন্তা করেন, অন্যদের অনুভূতি বোঝার চেষ্টা করেন ও অন্যদের দৃষ্টিভঙ্গিকেও সম্মান করেন। আর যারা টিভি দেখতে পছন্দ করেন তাদের ক্ষেত্রে উল্টোটা হয়, পাশাপাশি তারা অসামাজিক হন বেশি।

দেখা যায়, যে যে ধরণের বই পড়তে পছন্দ করেন, তার আচরণেও তার ছাপ পাওয়া যায়। যারা ফিকশন বা গল্পের বই পছন্দ করেন তাদের সামাজিক দক্ষতা সবচাইতে ইতিবাচক হয়। রোমান্স এবং ড্রামা যারা পছন্দ করেন তাদের মাঝে অন্যকে এবং অন্যের দৃষ্টিভঙ্গি বোঝার ক্ষমতা বেশি হয়। যারা কমেডি পছন্দ করেন যারা নিজেকে অন্যের জায়গায় বসিয়ে পরিস্থিতি চিন্তা করতে পারেন। তাই গবেষকেরা বলেন, বই পড়া হতে পারে অন্যকে বোঝার একটি ভালো পদ্ধতি।

তবে তারা এটাও বলেন যে, তাদের গবেষণাটি এসবের পেছনের কারণ বলে দেয় না। বই পড়ার অভ্যাসটি কি আপনাকে এমন ভালোমানুষে রূপান্তরিত করে, নাকি আপনি ভালোমানুষ বলেই বই পড়ার প্রতি আকৃষ্ট? এটা জানার জন্য আরও বিশদ গবেষণা জরুরি।

সূত্র : আইএফএল সায়েন্স