ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ২ ১৪২৮

বাংলাদেশ গেমসে ব্রোঞ্জ জিতলেন হাবিপ্রবি’র সুফিয়ান

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ০৩:০৮ পিএম, ৫ এপ্রিল ২০২১ সোমবার

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৯ ব্যাচের শিক্ষার্থী মো: আবু সুফিয়ান। আট বছর বিরতি দিয়ে সম্প্রতি পর্দা ওঠা বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে অংশ নেন। আর ৫০ মিটার প্রোন ম্যান জুনিয়র ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতলেন এই শ্যুটার।  

কুড়িগ্রামের নাগেশ্বরীতে বেড়ে ওঠে সুফিয়ান। দুই ভাইর মধ্যে সে বড়। দাদা ছিলেন সে সময়ের নামকরা শিকারী। ব্যক্তিগত বন্দুক দিয়ে দাদার পাখি শিকার করা দেখে ছোট্ট সুফিয়ানের আগ্রহ জন্মে বন্দুকের প্রতি, সেই থেকে আগ্রহ জন্ম নেয় নেশায়।

খেলার প্রতি প্রবল ঝোঁক তার ছোটবেলা থেকেই। হেলা করেননি পড়াশোনাতেও। ২০১২ সালে বিকেএসপিতে ভর্তি হওয়ার মাধ্যমে তার প্রথম খেলা শুরু। ওই বছরের শেষের দিকেই এয়ারগান চ্যাম্পিয়নশিপে গোল্ড পদক জিতে তার আত্মবিশ্বাস আরও দৃঢ় হয়। ২০১৪ সালের আন্ত:ক্লাবে গোল্ডের পরের বছরে ন্যাশনালে জুনিয়র ত্রিপজিশনেও গোল্ড পদক লাভ করেন সুফিয়ান।

পরপর ত্রিপজিশনে টানা ৪ বার গোল্ড জিতেন এ তরুণ শুটার। শুধু দেশের মাটিতে সীমাবদ্ধ রাখেননি নিজেকে। আন্তর্জাতিক অঙ্গনেও রেখেছেন প্রতিভার স্বাক্ষর। রাশিয়াতে খেলতে যান ২০১৭ সালের দিকে। অংশ নেন এশিয়ান গেমস অনূর্ধ্ব ১৮তেও। সেখানে লাভ করেন সিলভার পদক। জার্মানিতে অনুষ্ঠিত জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ '১৮তে দলগত কর্মদক্ষতায় ১০ম স্থান অর্জন করে তাদের দল।

সর্বশেষ বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসে বাংলাদেশ নৌ বাহিনীর হয়ে খেলার সুযোগ পেয়ে সুফিয়ান কৃতজ্ঞ। তিনি জানান, ‘ধন্যবাদ জানাই বাংলাদেশ নেভিকে। আমাকে বাংলাদেশের সব থেকে বড় খেলার আসরে প্রতিযোগিতা করার সুযোগ করে দেবার জন্য।’

তিনি আরও বলেন, ‘প্রচুর কষ্ট করেছিলাম এই গেমসের জন্য, অবশেষে পদকের দেখা পেলাম। সত্যি অনেক খুশি, বিশ্ববিদ্যালয় থেকে যদি আমাকে সহযোগিতা করে তাহলে হয়তো আরও এগিয়ে যাওয়ার সুযোগ হবে। হাবিপ্রবি থেকে এ পর্যন্ত সেভাবে সহযোগিতা পাইনি।’

কিছুটা অনুযোগও রয়েছে তার। তিনি বলেন, ‘মাঝে মাঝেই জাতীয় দলের ক্যাম্প চলে সেখানে যেতে পারি না, শুধুমাত্র আমার কুইজ মিড থাকে তার জন্য। এগুলোর যদি কোন ব্যবস্থা করা যায়, তাহলে আমি হয়তো আন্তর্জাতিক পর্যায়ের খেলাগুলোতে অংশগ্রহণ করতে পারবো। কারণ জাতীয় টিমের খেলোয়াড় অনুশীলন ক্যাম্প থেকেই বাছাই হয়ে থাকে।’

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বৃহস্পতিবার (১ এপ্রিল) সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভার্চুয়ালি গেমস উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ আট বছরের বিরতির পরে আবার শুরু হলো বাংলাদেশ গেমস।
এএইচ/ এসএ/