ঢাকা, মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১০ ১৪২৮

ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:০৪ পিএম, ২৭ এপ্রিল ২০২১ মঙ্গলবার

ভারতের মাটিতে আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ে শুরু হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেভাবেই চলছে সব প্রস্তুতি। তবে দেশটিতে করোনা পরিস্থিতি প্রতিনিয়তই যাচ্ছে খারাপের দিকে। যা রীতিমতো নিয়ন্ত্রণের বাইরে। এমন অবস্থায় শঙ্কা দেখা দিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে।

ভারতে বর্তমানে করোনা পরিস্থিতি চরম আকার ধারণ করেছে। সরকারি হিসাব অনুযায়ী, দেশটিতে প্রতিদিন তিন লাখের বেশি মানুষ আক্রান্ত হচ্ছে ভাইরাসটিতে। মৃতের সংখ্যাও ছাড়িয়ে যাচ্ছে অতীতকে। এসব অবস্থা পর্যবেক্ষণে রাখছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- আইসিসি।

আইসিসির ঘনিষ্ঠ একটি সূত্র গণমাধ্যমকে জানিয়েছেন, বিশ্বকাপ শুরু হতে এখনও ছয় মাসের মতো সময় আছে। এজন্য এখনই চূড়ান্ত কিছু বলা যাচ্ছে না। আইসিসি যথাসময়ে বিশ্বকাপ আয়োজন করতে বদ্ধপরিকর। তাই ভারতের চলমান অবস্থার উন্নতি না হলে বিকল্প পথে হাঁটবেন তারা। 

ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত না হলেও বিকল্প ভাবনা ঠিকই মাথায় রাখছে আইসিসি। সেক্ষেত্রে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন হতে পারে সংযুক্ত আরব আমিরাতে। পাশাপাশি ভাবা হচ্ছে শ্রীলঙ্কার কথাও। সেক্ষেত্রে আরব আমিরাতকেই বিকল্প হিসেবে এগিয়ে রাখা হচ্ছে। কেননা সেখানকার জনসংখ্যা তুলনামূলকভাবে কম এবং বিশ্বকাপ আয়োজনের সবরকম সুযোগ-সুবিধাও আছে। 

এদিকে, পরিস্থিতি স্বাভাবিক না হলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ইতোমধ্যে শুরু করে দিয়েছে বিসিসিআই। আসন্ন টুর্নামেন্টের জন্য ৯টি ভেন্যুর নামও ঘোষণা করেছে তারা। ফাইনালের ভেন্যু হিসেবে চূড়ান্ত করা হয়েছে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামকে। 

তবে ভারতে যে হারে করোনার প্রকোপ বাড়ছে, তাতে শেষ পর্যন্ত বিসিসিআইয়ের স্বপ্নভঙ্গ হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

এনএস/