ঢাকা, রবিবার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১১ ১৪২৮

ফারুক আহমেদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৪ এএম, ১৭ মে ২০২১ সোমবার

সাবেক পররাষ্ট্র সচিব ও খ্যাতনামা কূটনীতিক, সাহিত্যিক ফারুক আহমেদ চৌধুরীর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের ১৭ মে তিনি মারা যান।

ফারুক আহমেদ চৌধুরীর জন্ম ১৯৩৪ সালের ৪ জানুয়ারি। তার পৈতৃক বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বারোকোট গ্রামে। তিনি পাকিস্তান ফরেন সার্ভিসে যোগদান করেন ১৯৫৬ সালে এবং শিক্ষানবিশ কূটনীতিক হিসেবে ‘বোস্টনের ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি’তে ডিগ্রি অর্জন করেন। ১৯৬৯ সাল থেকে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় পর্যন্ত তিনি যথাক্রমে ইসলামাবাদ এবং ঢাকা পররাষ্ট্র দপ্তরের শাখা অফিসে কর্মরত ছিলেন। ১৯৭২ সালের ১০ জানুয়ারি তিনি দিল্লি থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গী হিসেবে ঢাকা আসেন।

স্বাধীনতার পর তিনি লন্ডনে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার এবং সংযুক্ত আরব আমিরাত ও ব্রাসেলসে রাষ্ট্রদূত নিযুক্ত হন। ১৯৯২ সালে চাকরি থেকে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি ভারতে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন।

অবসর জীবনে তিনি বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের উপদেষ্টা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং ডেল্টা ব্র্যাক হাউজিং কোম্পানির (ডিবিএইচ) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি দীর্ঘকাল আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান ছিলেন।

তার লেখা কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- ‘জীবনের বালুকাবেলায়’, ‘দেশ-দেশান্তর’, ‘প্রিয় ফারজানা’, ‘সময়ের আবর্তে’, ‘অনাবিল মুখচ্ছবি’। সাহিত্যে অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার পান।
এসএ/