ঢাকা, রবিবার   ২৪ অক্টোবর ২০২১,   কার্তিক ৮ ১৪২৮

ধনী দেশগুলো কোভ্যাক্সকে টিকা দান করতে পারে : ইউনিসেফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:২৭ পিএম, ১৭ মে ২০২১ সোমবার

বিশ্বের সবচেয়ে ধনী সাতটি দেশ (জি৭) এবং ইউরোপীয় ইউনিয়নের সদস্যভূক্ত দেশগুলো তাদের নিজ দেশের টিকাদান কমসূচির লক্ষ্য ঠিক রেখেই ভ্যাকসিনের অনেক প্রয়োজন রয়েছে এমন দেশগুলোকে ১৫ কোটিরও বেশি টিকা দান করতে পারে। সোমবার ইউনিসেফ একথা জানিয়েছে। খবর এএফপি’র।

ব্রিটেনের প্রতিষ্ঠান এয়ারফিনিটি পরিচালিত এক জরিপে বলা হয়, বিশ্বের সবচেয়ে ধনী সাতটি দেশ এবং ইইউ তাদের জুন, জুলাই এবং আগস্টের জন্য মজুত করা মাত্র ২০ শতাংশ টিকা একেবারে দরিদ্র দেশগুলোর জন্য কোভ্যাক্সের টিকাদান কমসূচির সাথে শেয়ার করে বিশ্বের ভ্যাকসিনের ঘাটতি পূরণ করতে সহায়তা করতে পারে।

ইউনিসেফ পরিচালক হেনরিটা ফোরি বলেন, ‘জি৭ এবং ইইউ তাদের নিজ দেশের জনগণের টিকাদান কর্মসূচির লক্ষ্য ঠিক রেখেই তারা বিশ্বের ভ্যাকসিনের এ ঘাটতি পূরণ করতে পারে।’

আগামী জুনে সম্মেলনের জন্য যুক্তরাজ্যের তাদের জি৭ সদস্য দেশ কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানানোর কথা রয়েছে।

এদিকে ইউনিসেফ জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং কোয়ালিশন ফর ইপিডেমিক প্রিপারেডনেস ইনোভেশনের (সিইপিআই) পাশাপাশি গভি দি ভ্যাকসিন অ্যালায়েন্সের নেতৃত্বে চলা কোভ্যাক্স কর্মসূচি তাদের পরিকল্পিত বিতরণের জন্য ১৯ কোটি ডোজ টিকা পাওয়ার চেষ্টা করে যাচ্ছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারতে করোনাভাইরাসের সংক্রমণ হঠাৎ করে অনেক বেড়ে যাওয়ার কারণে বিশ্বব্যাপী টিকার ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে।
এসএ/