ঢাকা, বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১,   শ্রাবণ ২০ ১৪২৮

পরীক্ষার কেন্দ্র প্রস্তুত করার প্রক্রিয়া শুরু (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৭ এএম, ১০ জুন ২০২১ বৃহস্পতিবার

এসএসসি ও এইচএসসি পরীক্ষার কেন্দ্র প্রস্তুত করার প্রক্রিয়া শুরু করেছে সাধারণ শিক্ষাবোর্ড বোর্ডগুলো। আগের ঘোষণা অনুযায়ী ৬০ দিন ও ৮৪ দিনের ক্লাস শেষে ২ সপ্তাহ বিরতি দিয়ে পরীক্ষা নেয়ার পরিকল্পনা। অটোপাস কিংবা সমন্বয় করে নয়, পরীক্ষা নিতে চায় শিক্ষাবোর্ডগুলো। তবে নজর রাখতে হচ্ছে করোনা পরিস্থিতির ওপর। 

এ বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে প্রায় ২২ লাখ শিক্ষার্থী এএসসি ও এইচএসসি পরীক্ষায় বসবে। সিলেবাস শেষ করে প্রস্তুতিও নিয়ে রেখেছে শিক্ষার্থীরা। অপেক্ষা পরীক্ষার তারিখ ঘোষণার। 

গেলো বছরের মার্চ থেকে করোনা সংক্রমণের পর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কোন পাবলিক পরীক্ষা নিতে পারেনি। তবে এবার প্রস্তুতি চলছে। পরিকল্পনা অনুযায়ী পরীক্ষা কেন্দ্র বিন্যাসের উদ্যোগ নিয়েছে ৮ সাধারণ শিক্ষাবোর্ড। আর এক্ষেত্রে প্রধান শর্ত স্বাস্থ্যবিধি নিশ্চিত করা। 

পাবলিক পরীক্ষা গ্রহণে সম্মিলিত শিক্ষাবোর্ডের সিদ্ধান্ত অনুযায়ি সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। 

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোকবুল হাসান বলেন, একটি সংক্ষিপ্ত সিলেবাস ইতিমধ্যে দেওয়া হয়েছে শিক্ষার্থীদের কাছে এবং অনলাইনেও দেয়া আছে। এই অনলাইনের সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে পাবলিক পরীক্ষাগুলো গ্রহণ করার জন্য আমরা প্রস্তুতি নিয়েছি এবং সেইভাবে শিক্ষার্থীদেরকে নির্দেশনা দেয়া আছে।

অটোপাস কিংবা সমন্বয়ের ভাবনা থেকে সরে এসেছে শিক্ষাবোর্ডগুলো। 

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, আমাদের ইউনিভার্সিটি, বুয়েট বা মেডিকেলের পরীক্ষাগুলোও পিছিয়ে যাবে। আমাদের সেশনগুলো পিছিয়ে যাবে, পরবর্তী সময়ে চেষ্টা করবো বেশি বেশি ক্লাস নিয়ে সেশনজট কমানো। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলবো, তোমরা পড়াশুনায় থাক এবং তোমাদেরকে পরীক্ষা দিয়েই এসএসসি এবং এইচএসসি পাস করতে হবে। আমরা দৃঢ় প্রতিজ্ঞ, পরীক্ষা নিতে পারবো, পরিস্থিতি নিশ্চয়ই আমাদের অনুকূলে আসবে।

শতভাগ শিক্ষার্থীকে সমতার ভিত্তিতে নির্দিষ্ট সিলেবাস শেষ করেই পরীক্ষা নেয়া হবে। 

ভিডিও-

এএইচ/