ঢাকা, রবিবার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১১ ১৪২৮

রাজশাহীতে আজও করোনায় মৃত্যু ১০

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১১:৩২ এএম, ২০ জুন ২০২১ রবিবার | আপডেট: ১১:৩৪ এএম, ২০ জুন ২০২১ রবিবার

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে আজও ১০ জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে রোগীর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই গড়ে ১০ জনের মৃত্যু হচ্ছে এ হাসপাতালে।

হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘন্টার বিভিন্ন সময়ে তাদের মৃত্যু হয়। এর মধ্যে ১ জন করোনা পজিটিভ ছিলেন। অন্য ৯ জন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। 

তিনি বলেন, শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় তারা মারা যান। মৃতদের মধ্যে রাজশাহীর ৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন ও নওগাঁর ১ জন। এ নিয়ে চলতি মাসের গত ২০ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ২০৩ জন। 

শামীম ইয়াজদানী আরও জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪ জন। এ নিয়ে রোববার সকাল ৬টা পর্যন্ত করোনা ইউনিটের ৩০৯ বেডের বিপরিতে ভর্তি আছেন ৩৭৭ জন। যা আগের দিন ভর্তি ছিলেন ৩৬৫ জন। এর মধ্যে রাজশাহীর ৩৫ জন, চাঁপাইয়ের ৯, নাটোরের ৩, নওগাঁর ৬ ও পাবনার ১ জন।একই সময়ে সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৮। 

বর্তমানে হাসপাতালে ভর্তি করোনা রোগীর ৫০ ভাগের বেশি গ্রাম থেকে আসছেন। যাদের অধিকাংশই কৃষক বা গৃহিণী। আর শহরের যারা আক্রান্ত হয়ে হাসপাতালে আসছেন তাদের অধিকাংশই ব্যবসায়ী বলে জানান হাসপাতাল পরিচালক।

নিয়মিত ব্রিফিংয়ে শামীম ইয়াজদানী আরও বলেন, বর্তমানে গোদাগাড়ী ও তানোর উপজেলা থেকে সবচেয়ে বেশি রোগী আসছে। এর পরের অবস্থানে আছে দুর্গাপুর, বাগমারা ও চারঘাট উপজেলা। সিটি করপোরেশনের মধ্যে বোয়ালিয়া থানা এলাকার রোগী বেশি। যাদের অধিকাংশই ব্যবসায়ী।

এদিকে, রাজশাহীতে ফের বেড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। শনিবার দুইটি ল্যাবে রাজশাহীর ৪১৫ জনের নমুনা পরীক্ষা করে ১৯৫ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। নমুনা পরীক্ষার হিসেবে আগের দিনের চেয়ে ১৬ দশমিক ৯৩ শতাংশ বেড়ে করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে ৪৬ দশমিক ৯৯ শতাংশে। যা আগের দিন শুক্রবার ছিল ৩০ দশমিক ০৬ শতাংশ। এর আগের দিন বৃহস্পতিবার ৪৩ দশমিক ৮৭ শতাংশ, গত বুধবার ৪১ দশমিক ৫০ শতাংশ এবং মঙ্গলবার ছিল ৪৩ দশমিক ৪৪ শতাংশ।

এ ছাড়া নওগাঁর ৩৭ জনের নমুনা পরীক্ষায় ২২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যা শনাক্তের হার ৫৯ দশমিক ৪৬ শতাংশ। চাঁপাইনবাবগঞ্জের ২শ’ জনের নমুনা পরীক্ষায় ৬৩ জনের পজিটিভ আসে। এখানে শনাক্তের হার ৩১ দশমিক ৫০ শতাংশ। বিদেশগামী ছয়জনের নমুনা পরীক্ষায় দু’জন পজিটিভ শনাক্ত হয়েছেন।

এএইচ/