ঢাকা, বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪,   ফাল্গুন ১০ ১৪৩০

ব্যক্তিগত সুরক্ষায় গুগলের নতুন ফিচার ‘লকড ফোল্ডার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৪ পিএম, ২ অক্টোবর ২০২১ শনিবার

শিগগিরই গুগল ফটোতে আসছে ‘লকড ফোল্ডার’ ফিচার। ব্যবহারকারীদের প্রাইভেসি আগের চেয়ে অনেক বেশি সুরক্ষিত করার জন্যই এই ফিচারটি এনেছে গুগল।

গুগল বলছে, লকড ফোল্ডার ফিচার ব্যবহার করে নির্দিষ্ট কিছু ছবি ও ভিডিওকে গুগল ফটো অ্যাপ্লিকেশনের প্রধান গ্রিড সার্চে আসা থেকে বিরত রাখা যাবে। বিশেষ করে অত্যন্ত ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ কোনো ফাইল যা আমরা অপরের কাছে তো নয়ই, এমনকি ডিভাইসের অ্যাক্সেস প্রাপ্ত অন্য কোন অ্যাপ্লিকেশনের হাতে তুলে দিতেও চাই না, লকড ফোল্ডারের সুরক্ষা সেগুলোকে সম্পূর্ণ গোপন রাখবে। এক্ষেত্রে ফিচারটি পাসকোড নির্ভর হবে।

নতুন ফিচার সম্পর্কে গুগল আরও জানিয়েছে, এই ফিচার উন্মুক্ত হলে গুগল ফটোস ব্যবহারের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ফাইলগুলো একটি পাসকোড দ্বারা সুরক্ষিত স্পেসে গোপন রাখা সম্ভব হবে। ফটো স্ক্রল করার সময় সেগুলো যেমন চোখে পড়বে না, তেমনই অন্য অ্যাপের পক্ষেও সেগুলো অ্যাক্সেস করা সম্ভব হবেনা।

চলতি বছরের জুনে গুগল প্রথম লকড ফোল্ডারের ফিচারটি প্রকাশ্যে আনে। সে সময় কিছু নতুন পিক্সেল ডিভাইসে ফিচারটি জুড়ে দেওয়া হয়। তবে এবার গুগল যেভাবে এই ফিচার রোল-আউটের কথা বলেছে তার ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পাবেন। এজন্য আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড ভার্সন ৬.০ বা তার থেকে উন্নত অপারেটিং সিস্টেম থাকতে হবে।
এমএম/ এসএ/