ঢাকা, রবিবার   ২৫ সেপ্টেম্বর ২০২২,   আশ্বিন ৯ ১৪২৯

ভারতকে তালেবানের কড়া হুঁশিয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৬ এএম, ৮ অক্টোবর ২০২১ শুক্রবার | আপডেট: ১১:৩২ এএম, ৮ অক্টোবর ২০২১ শুক্রবার

আফগানিস্তানে ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে যোগাযোগ করেছিল তালেবান। সেই সময় দু’দেশের মধ্যে বিমান যোগাযোগ পুনরায় শুরু করার আবেদন জানিয়েছিল তারা। তবে এবার জঙ্গি সংগঠনটির মুখে উল্টো সুর। ভারতকে কড়া হুঁশিয়ারি দিয়েছে তালেবান।

সংগঠনটি হুঁশিয়ারি উচ্চরণ করে বলেছে, ভারত যদি আফগানিস্তানে কোনও ধরনের সামরিক শক্তি প্রদর্শনের চেষ্টা করে, তবে এর ফল হবে মারাত্মক ভয়ঙ্কর।

তালেবানের মুখপাত্র সোহেল শাহিন জানান, “ভারত যদি আফগানিস্তানে সামরিক শক্তি প্রদর্শনের চেষ্টা করে, এর ফল তাদের জন্যই ভাল হবে না। আফগানিস্তানে অন্য দেশের সেনা থাকলে কী হতে পারে তা আগেই দেখা হয়ে গিয়েছে।”

আফগানিস্তানে তালেবান শাসন কায়েম হওয়ায় সন্ত্রাসবাদী কার্যকলাপ গতি পাবে বলে আশঙ্কা করছে আন্তর্জাতিক মহল। সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তালেবানের মুখপাত্র।

কোনও সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে তাদের যোগ নেই বলে দাবি করেছেন সোহেল শাহিন। এমনকী আফগানিস্তানে রাষ্ট্রদূতরাও সুরক্ষিত বলে জানিয়েছেন তিনি। আফগানদের পাশে দাঁড়িয়ে ভারত যে বছরের পর বছর ধরে দেশটিকে সাহায্য করে গিয়েছে, সেটারও প্রশংসা করেছেন মুখপাত্র সোহেল শাহিন। একই সঙ্গে ভারতকে কৃতজ্ঞতাও জানিয়েছে তিনি। 

এর আগে সরকারিভাবে ভারতের সঙ্গে যোগাযোগ করেছে তালেবান। দু’দেশের মধ্যে অসামরিক বিমান পরিবহণ শুরু করার জন্য ভারতের কাছে আর্জি জানায় দেশটি। ভারতের অসামরিক বিমান পরিবহণের ডিরেক্টর জেনারেল অরুন কুমারকে চিঠি লেখে আফগানিস্তানের অসামরিক বিমান পরিবহণ দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী আলহাজ হামিদুল্লাহ আখুনজাদা।
সূত্র : জি২৪
এসএ/