ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

ইরানের সঙ্গে সম্পর্ক জোড়া লাগছে সৌদির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১২ পিএম, ১৫ অক্টোবর ২০২১ শুক্রবার

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান ইরানের সঙ্গে তার দেশের চলমান সংলাপকে ‘বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক’ বলে বর্ণনা করেছেন। অন্যদিকে সৌদি যুবরাজ বলেছেন, সৌদি ইরানের সঙ্গে বিশেষ সম্পর্ক স্থাপন করতে আগ্রহী।

লন্ডন থেকে প্রকাশিত পত্রিকা ফিনান্সিয়াল টাইমসকে দেয়া সাক্ষাৎকারে ফারহান বলেন, পরস্পরের দৃষ্টিভঙ্গি শোনার জন্য এ সংলাপ চলছে এবং এ আলোচনার ব্যাপারে সৌদি আরব অত্যন্ত আন্তরিক।

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, ইরাকের রাজধানী বাগদাদে সৌদি আরবের সঙ্গে এ পর্যন্ত ইরানের চার দফা আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এ আলোচনা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষাৎকারে আরো বলেন, তার দেশ চায় মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় থাকুক। তিনি ইরানের সঙ্গে সকল ক্ষেত্রে সম্পর্কে ও সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেন।

ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, ইরান সৌদি আরবে কনস্যুলেট খোলার পাশাপাশি জেদ্দায় ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি’র দপ্তরে প্রতিনিধি পাঠানোর যে প্রস্তাব দিয়েছে রিয়াদ তা পর্যালোচনা করে দেখছে।

এর আগে সৌদি আরবের নিউজ চ্যানেল আল-আখবারিয়া গত সপ্তাহে খবর দিয়েছিল, ইরান ও সৌদি আরবের মধ্যে যে প্রত্যক্ষ সংলাপ চলছে তা মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করবে। এছাড়া, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানও এক বক্তব্যে বলেছিলেন, রিয়াদ তেহরানের সঙ্গে বিশেষ সম্পর্ক স্থাপন করতে চায়।

এসি