ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

জয় দিয়ে শুরু বাংলাদেশ নারী ক্রিকেট দলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮ এএম, ১১ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার

বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে জয় দিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগার নারীরা। 

বুলাওয়েতে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়েকে।

ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ নারী দল। প্রথমেই জিম্বাবুয়ের ব্যাটারদের চেপে ধরে বাংলাদেশের তিন বোলার জাহানারা আলম-সালমা খাতুন ও নাহিদা আক্তার। এতে ২৩ দশমিক ২ ওভার ব্যাট করে মাত্র ৪৮ রানে অলআউট হয় জিম্বাবুয়ে নারী দল। 

এই প্রথম ওয়ানডেতে কোন প্রতিপক্ষকে পঞ্চাশ রানের নীচে থামাতে পারলো বাংলাদেশ। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকাকে ৭৫ রানে অলআউট করেছিলো। যা ছিল এতদিন বাংলাদেশের বিপক্ষে কোন প্রতিপক্ষের সর্বনিম্ন রান।

জিম্বাবুয়ের পক্ষে শুধু একজন ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পারেন। প্রিসিয়াস মারাঙ্গে সর্বোচ্চ ১৭ রান করেন। বাংলাদেশের জাহানার-সালমা ও নাহিদা ৩টি করে উইকেট নেন। বাকী ১টি উইকেট নিয়েছেন রিতু মনি।

৪৯ রানের সহজ লক্ষ্যে খেলতে নেমে পঞ্চম ওভারের মধ্যে দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। ভারপ্রাপ্ত অধিনায়ক মুরশিদা খাতুন ৭ ও শারমিন আক্তার ৮ রান করে ফিরেন।

দলীয় ২১ রানে ২ উইকেট পতনের পর দলের হাল ধরেন ফারজানা হক ও রুমানা আহমেদ। তৃতীয় উইকেটে ২৮ রানের জুটি গড়েন তারা। ফারজানা ১১ ও রুমানা ১৬ রানে অপরাজিত থাকেন। 

আগামী ১৩ নভেম্বর এই ভেন্যুতেই অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। ১৫ নভেম্বর হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

জিম্বাবুয়েতে অনুষ্ঠেয় নারী বিশ্বকাপ বাছাই পর্ব শুরুর আগে স্বাগতিকদের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। গত মার্চের পর এই প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামলো বাংলাদেশের নারীরা। আর সর্বশেষ ২০১৯ সালের নভেম্বরে ওয়ানডেতে পাকিস্তান সফরে খেলেছিলো বাংলাদেশ নারী দল।

এএইচ/