ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

র‌্যাংকিংয়ে নেমে গেলেন কোহলি, শীর্ষে বাবর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯ এএম, ১১ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার

টি-টোয়েন্টি ব্যাটার র‌্যাংকিংয়ে ব্যাপক রদ বদল হয়েছে। বিশ্বকাপ আসরে ভারতকে এগিয়ে নিতে ব্যর্থ হওয়া অধিনায়ক বিরাট কোহলি পঞ্চাম স্থান থেকে এক লাফে নেমে গেছেন অস্টম স্থানে। এই বিভাগে শীর্ষে উঠে এসেছেন পাকিস্তানের বাবর আজম।

বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব শেষে বুধবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) র‌্যাংকিং প্রকাশ করে।

এতে দেখা যায় সর্বাধিক রান সংগ্রহকারী পাকিস্তান অধিনায়ক বাবর আজম ৮৩৯ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছেন। টুর্নামেন্টে এখনও পর্যন্ত বড় কোন স্কোর গড়তে না পারলেও তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছেন ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালান।
 
আসরে ধারবাহিক পারফর্মেন্সের মাধ্যমে একলাফে তালিকার তৃতীয় অবস্থানে পৌঁছে গেছেন দক্ষিণ আফ্রিকার তরুণ আইডেন মার্করাম। আর তালিকার চতুর্থ স্থানে নেমে গেছেন অস্ট্রেলিয় অধিনায়ক অ্যারন ফিঞ্চ। 

সদ্য প্রকাশিত র‌্যাংকিংয়ে বড় কিছু অর্জন করেছেন ভারতীয় ব্যাটার কেএল রাহুল। দলটির সহ-অধিনায়ক নির্বাচিত হওয়া এই ব্যাটার সুপার টুয়েলভ পর্বে তিনটি হাফ সেঞ্চুরি হাঁকানোর পুরস্কার হিসেবে উঠে গেছেন তালিকার পঞ্চম স্থানে।
 
ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৯৪ রান সংগ্রহের পুরস্কার পেয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডুসেন। ৬৬৯ রেটিং পয়েন্ট পেয়ে তিনি প্রথমবারের মত জায়গা পেয়েছেন শীর্ষ দশে।

বোলিং বিভাগে ৭৯৭ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসরাঙ্গা। পরের অবস্থানে রয়েছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার তাবরইজ শামসি ও ইংল্যান্ডের আদিল রশিদ। মজার বিষয় হচ্ছে বোলিং তালিকার শীর্ষ ছয়ে একচ্ছত্র আধিপত্য স্পিনারদেরই। 

যেখানে চতুর্থ অবস্থানে আফগানিস্তানের রশিদ খান, পঞ্চম অবস্থানে অস্ট্রেলিয়ার এডাম জাম্পা ও ষষ্ঠ স্থানে আফগানের মুজিব-উর-রহমান। তবে তালিকার শীর্ষ দশে স্থান হয়নি কোন ভারতীয় বোলারের।

অলরাউন্ডার তালিকার শীর্ষে রয়েছেন আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবি। তার রেটিং পয়েন্ট ২৬৫। ২৬০ পয়েন্ট নিয়ে এরপরের অবস্থানে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। তালিকার তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কার হাসারাঙ্গা ও অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।

এএইচ/