ঢাকা, মঙ্গলবার   ২৪ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

শনিবার ভারত উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

একুশে টেলিভিশন  

প্রকাশিত : ০৯:০০ এএম, ৩ ডিসেম্বর ২০২১ শুক্রবার | আপডেট: ০৯:৩০ এএম, ৩ ডিসেম্বর ২০২১ শুক্রবার

ভারতের দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্র প্রদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। শুক্রবার রাত থেকে শনিবারের মধ্যে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড়টি। 

এর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতাসহ আশপাশের কয়েক জেলায় হালকা থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া।

এ জন্য ক্ষয়ক্ষতি এড়াতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে রাজ্য প্রশাসন। বিশেষ করে উপকূলবর্তী জেলাগুলোতে ক্ষয় ক্ষতির আশঙ্কা  বেশি থাকে। 
যে কারণে উপকূলের বিভিন্ন এলাকায় সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবে মাইকিং করে প্রচার চালানো শুরু হয়েছে। এদিকে, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স এর আটটি দল রাজ্যে মোতায়েন করেছে কেন্দ্র। যার মধ্যে দুটি দল মোতায়েন থাকবে কলকাতায়। 

পরিস্থিতি মোকাবেলায় কাকদ্বীপে চারটি সাইক্লোন সেন্টার খোলার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য সতর্ক করা হয়েছে। 

ইতিমধ্যেই সাত জেলায় বৃষ্টি সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। সেইসঙ্গে ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ারও সর্তকতা দেওয়া হয়েছে।

শুক্রবার থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যেসব মৎস্যজীবী এরই মধ্যে মাছ ধরতে সাগরে গেছেন, তাদের অবিলম্বে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। দীঘা, মন্দারমণি, তাজপুরসহ সুন্দরবন অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে।
এদিকে ভারতের রেল কর্তৃপক্ষ ইতিমধ্যে ৫৩টি দূরপাল্লার ট্রেনের যাত্রা বাতিল করেছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

এসবি