ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪,   শ্রাবণ ১ ১৪৩১

অধিনায়ক হিসেবে রুটের বিশ্ব রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৩২ পিএম, ২৬ ডিসেম্বর ২০২১ রবিবার

জো রুট

জো রুট

চলতি মৌসুমে দুরন্ত ছন্দে রয়েছেন ব্রিটিশ অধিনায়ক জো রুট। সেই ধারাবাহিকতায় রোববার আরও একটি রেকর্ড গড়ে ফেললেন এই ইংলিশম্যান। অধিনায়ক হিসেবে টেস্টে এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়লেন রুট। এতে ভেঙ্গে গেছে ২০০৮ সালে করা দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের রেকর্ড।

২০০৮ সালে অধিনায়ক হিসেবে এক বর্ষপঞ্জিতে ১৫ ম্যাচে ১৬৫৬ রান করেন স্মিথ। আর এ বছর অধিনায়ক হিসেবে ১৫ ম্যাচে এখনও পর্যন্ত ১৬৮০ রান করেছেন রুট।

রোববার থেকে মেলবোর্নে শুরু হওয়া অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে ৫০ রান করে আউট হন রুট। এই ইনিংস খেলার পথে এক বর্ষপঞ্জিতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়ে ফেলেন তিনি। এতে ভাঙল স্মিথের ১৩ বছরের আগের সেই বিশ্ব রেকর্ডটি।

তবে ব্যক্তিগত পর্যায়ে সাধারন খেলোয়াড় হিসেবে এখনও পিছিয়ে আছেন এই ইংলিশ নাম্বার ওয়ান ব্যাটার। কেননা, এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ডটি দখল করে আছেন পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ। ২০০৬ সালে ১১ ম্যাচে ১৭৮৮ রান করেছিলেন সাবেক এই পাকিস্তানি ব্যাটার।

ইউসুফের বিশ্বরেকর্ডটি ভাঙার সুযোগ অবশ্য এখনও আছে রুটের। এজন্য মেলবোর্ন টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৯টি রান করতে হবে ইংলিশ কাণ্ডারিকে।

তবে আর মাত্র ৩১টি রান করলেও ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডসের রেকর্ডটি ভাঙতে পারবেন রুট। ১৯৭৬ সালে ১১ টেস্টে ১৭১০ রান করেছিলেন ভিভ। বর্তমানে এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ রানের তালিকায় দ্বিতীয়স্থানে আছেন সাবেক এই ক্যারিবীয় গ্রেট।

এনএস//