ঢাকা, বুধবার   ২৫ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

শীতকালীন ঠাণ্ডা ভেবে ওমিক্রনকে এড়িয়ে যাচ্ছেন না তো?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৮ পিএম, ১২ জানুয়ারি ২০২২ বুধবার

করোনার নতুন রূপ ওমিক্রন আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। কিন্তু উপসর্গগুলো তুলনামূলকভাবে কম সক্রিয় হওয়ায় আগের দু’বারের তুলনায় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাটা শতাংশ হারে বেশ কম। তবে ওমিক্রনের কোন একটিও উপসর্গ দেখা দিলে শীতকালীন ঠাণ্ডা ভেবে একেবারে হালকা ভাবে নেবেন না।

ওমিক্রনের সাধারণ লক্ষণগুলো কী কী

আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন অ্যানালাইসিস’এর  তথ্য অনুসারে, কাশি, অত্যধিক ক্লান্তি, নাক বন্ধ এবং নাক দিয়ে পানি পড়া ওমিক্রনের সাধারণ উপসর্গ। এছাড়াও হালকা জ্বর, ঘামাচি, শরীরে ব্যথা,অতিরিক্ত ঘামও ওমিক্রনের উপসর্গ।

এদিকে লন্ডনের কিংস কলেজের জেনেটিক এপিডেমিওলজির অধ্যাপক টিম স্পেক্টর একটি সমীক্ষার মাধ্যমে জানিয়েছেন, ওমিক্রন আক্রান্ত রোগীদের বমি বমি ভাব, বমি হওয়া, খিদে হ্রাস পাওয়ার মতো উপসর্গও দেখা দিচ্ছে।

এ ছাড়াও ওমিক্রনের আরও কয়েকটি নতুন উপসর্গ সামনে এসেছে যেগুলো আপাতদৃষ্টিতে মনে হতে পারে শীতকালীন ঠাণ্ডা লাগার কারণে হচ্ছে। কিন্তু এগুলোও হতে পারে ওমিক্রন সংক্রমণের ইঙ্গিত-

> গলা চুলকানো বা গলা জ্বালা ভাব।

> মাথা ব্যথা।

> ঘন ঘন নাক বন্ধ হয়ে যাওয়া।

উপরের কোন একটি বা দুটি অথবা ততোধিক উপসর্গ আপনার মধ্যে দেখা দিলে এক মুহূর্ত দেরি না করে অবশ্যই করোনা পরীক্ষা করিয়ে নিন। ফলাফল পজিটিভ এলে আইসোলেসনে চলে যান।

সূত্র: আনন্দবাজার পত্রিকা
এমএম/