ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

‘ওসির নাম আলফু মিয়া’র মোড়ক উন্মোচন করলেন ডক্টর সেলিম মাহমুদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৫ পিএম, ১৫ মার্চ ২০২২ মঙ্গলবার

মহান মুক্তিযুদ্ধে দক্ষিণ-পূর্বাঞ্চলের আলোচিত পুলিশ কর্মকর্তা কাজি আলফু মিয়া ছিলেন প্রথমসারীর অন্যতম বীর মুক্তিযোদ্ধা। ‘ওসির নাম আলফু মিয়া’ উপন্যাসে এই মহান মানুষটিকে তুলে ধরার জন্যে লেখককে সাধুবাদ জানাচ্ছি।

বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ডক্টর সেলিম মাহমুদ আজ বিকেলে অমর একুশের গ্রন্থমেলার মোড়ক উন্মোচন মঞ্চে বাসসের সিনিয়র সাংবাদিক তানভীর আলাদিনের ‘ওসির নাম আলফু মিয়া’ উপন্যাসের মোড়ক উন্মোচনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

এ সময় উপন্যাসটি নিয়ে আলোচনা করেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ডক্টর নিজামুল হক ভূঞা, উপন্যাসের লেখক সাংবাদিক তানভীর আলাদিন, বাংলাদেশ আওয়ামী তথ্য প্রযুক্তি ফোরামের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম আকাশ, ওসি আলফু মিয়ার সন্তান কাজি ফারুক আহমেদ, সাহিত্যদেশের প্রকাশক মোহাম্মদ সাইফুল ইসলাম, দেবীদ্বার উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও ব্রাক্ষ্মণবাড়ীয়া পৌরসভার প্যানেল মেয়র আবুল কালাম আজাদ প্রমুখ।

ডক্টর সেলিম মাহমুদ বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের শুরুতে সরকারি চাকরিজীবীদের অনেকেই যখন কিংকর্তব্যবিমূঢ় তখন দেশপ্রেমিক ওসি আলফু মিয়া এক মুহূর্তও কালক্ষেপণ না করে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। প্রধান অতিথি বলেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের এই বীরত্বগাঁথাগুলো জানাতে হবে।

ডক্টর নিজামুল হক ভূঞা বলেন, বীর মুক্তিযোদ্ধা আলফু মিয়ার মতো মানুষগুলো আমাদেরকে এই দেশ দিয়েছেন। তানভীর আলাদিনকে ধন্যবাদ তিনি আলফু মিয়ার মতো মহান মানুষটার সঙ্গে আমাদের কাছে নতুন করে পরিচয় করিয়ে দিয়েছেন।

লেখক তানভীর আলাদিন পাঠকদের প্রতি অনুরোধ জানিয়ে বলেছেন- ‘ওসির নাম আলফু মিয়া’ ইতিহাস হিসেবে নয়, আপনারা মুক্তিযুদ্ধের উপন্যাস হিসেবে পড়ুন, তাহলে একজন লেখকের সীমাবদ্ধতাগুলো ক্ষমা পাবে।

এসি