ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪,   আষাঢ় ৫ ১৪৩১

মোমেনের মন্ত্রিত্ব নিয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী: কাদের

একুশে টেলিভিশন  

প্রকাশিত : ০১:৪৬ পিএম, ৭ সেপ্টেম্বর ২০২২ বুধবার

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের মন্ত্রিত্ব চলে যাবে কিনা, সে এখতিয়ার প্রধানমন্ত্রীর বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

পররাষ্ট্রমন্ত্রী সব সময় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন এমন কোনো বাধ্যবাধকতা নেই বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের মন্ত্রিত্ব থাকা না থাকার বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিবালয়ে বুধবার বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে এসব কথা বলেন কাদের।

সংলাপে পররাষ্ট্রমন্ত্রীর বিষয়ে প্রশ্নের জবাবে ক্ষমতাসীন আওয়ামী লীগের দ্বিতীয় সর্বোচ্চ নেতা বলেন, ‘তিনি (মোমেন) কিছুটা অসুস্থ। তার মন্ত্রিত্ব থাকবে কি না, সেটা প্রধানমন্ত্রী সিদ্ধান্তে নেবেন।

‘অন্য কারও কিছু বলার নেই। বললে সেটা হবে অতিকথন।’

মন্ত্রিসভার সদস্যদের মধ্যে সম্প্রতি তুমুল আলোচিত পররাষ্ট্রমন্ত্রী। একের পর এক বেফাঁস মন্তব্যে ক্ষমতাসীন দলের শীর্ষ নেতৃত্ব থেকে অসন্তোষের বিষয়টিও প্রকাশ পায়। সম্প্রতি তিনি শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখতে ভারতবর্ষের সরকারকে অনুরোধ জানিয়েছেন বলে বক্তব্য দেয়ার পর সেটি নিয়ে তুমুল সমালোচিত হন।

শেখ হাসিনার ভারত সফর থেকে মন্ত্রী বাদ পড়ে যাবেন, এমনটি ধারণায় ছিল না। কারণটা হলো সাধারণত রাষ্ট্রীয় সফরে পররাষ্ট্রমন্ত্রী সরকারপ্রধানের সঙ্গেই থাকেন।

গত সোমবার শেখ হাসিনা দেড় শতাধিক সফরসঙ্গী নিয়ে ভারতযাত্রার সময় মোমেন যাননি। দুই দেশের মধ্যকার অমীমাংসিত নানা সমস্যার সমাধানে দুই দেশের সরকারের কী চিন্তা, এ নিয়ে যখন সংবাদ বা আলোচনা বেশি হওয়ার কথা, তখন চর্চাটা হচ্ছে পররাষ্ট্রমন্ত্রীর না যাওয়া নিয়ে।

আগের দিন মন্ত্রী যখন এই সফর নিয়ে ব্রিফিং করছিলেন, তখন তিনি জানিয়েছেন, তিনিও যাচ্ছেন প্রতিবেশী দেশটিতে, তবে সেটির ব্যতিক্রম হলো কেন, এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি।

এসবি/