ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

বাংলাদেশকে নিয়ে সুখবর দিলো আইসিসি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:০৩ পিএম, ৭ নভেম্বর ২০২২ সোমবার | আপডেট: ০৫:১০ পিএম, ৭ নভেম্বর ২০২২ সোমবার

পাকিস্তানের বিপক্ষে সুপার টুয়েলভের শেষ ম্যাচটিতে জয় পেলেই প্রথমবারের মতো সেমিফাইনালে চলে যেত বাংলাদেশ। তবে বাবর আজমদের কাছে ৫ উইকেটের হারে সেই আশা জলাঞ্জলি দিয়েছে সাকিবের দল। 

উপরোন্তু ইতিহাস গড়তে না পারার আক্ষেপের দিনে শুনতে হয় আরও একটি দুঃসংবাদ! আর তাছিল- যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য আগামী ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডের মোড়কে গড়া ‘বাছাই পর্ব’ খেলতে হবে বাংলাদেশ দলকে।

তবে, ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এমন খবরের ভুল ধরিয়ে দিয়ে উল্টো বাংলাদেশের জন্য সুখবরই দিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা- আইসিসি।

বর্তমানে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের সেরা দশে থাকায় ২০২৪ বিশ্বকাপে বাছাইপর্ব ছাড়াই সরাসরি খেলবে বাংলাদেশ ও আফগানিস্তান দল!

সেইসঙ্গে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরটি এবারের বিশ্বকাপ ফরম্যাট থেকে ভিন্ন ফরম্যাট হবে বলেও জানায় সংস্থাটি। যেখানে অংশ নেবে মোট ২০টি দল। 

আইসিসি জানায়, ওই ২০ দলের মধ্যে পূর্ব নির্ধারিত ২টিসহ ১০টি দল ইতোমধ্যেই নির্ধারণ হয়েছে। যার মধ্যে পূর্ব নির্ধারিত দল দুটি হলো- দুই আয়োজক দেশ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র (ইউএসএ)।

বাকি ৮টি দল হলো- এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভে দুই গ্রুপের সেরা ৮ দল- নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস।

উপরোক্ত এই ১০ দলের বাইরে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সেরা দশ দলের মধ্যে থাকায় সরাসরি খেলার সুযোগ পাবে বাংলাদেশ ও আফগানিস্তান।

আর বাকি ৮টি দল আফ্রিকা জোন কোয়ালিফায়ার (২ দল), এশিয়া জোন কোয়ালিফায়ার (২ দল), ইউরোপ কোয়ালিফায়ার (২ দল), আমেরিকা কোয়ালিফায়ার (১ দল) ও ইস্ট এশিয়া প্যাসিফিক কোয়ালিফায়ার (১টি দল) থেকে নির্ধারিত হবে।

আইসিসির প্রতিবেদন অনুযায়ী, টুর্নামেন্টে মোট ২০ দলের খেলবে ৪টি গ্রুপে ভাগ হয়ে। যেখানে প্রতিটি গ্রুপে থাকবে ৫টি করে দল। আর প্রতি গ্রুপ থেকে ২টি করে দল উঠবে সুপার-এইটে। যেখানে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে ৮টি দল। 

পরে, সুপার এইটের দুই গ্রুপ থেকে সেরা ৪টি দল খেলবে সেমিফাইনাল।

এনএস//