ঢাকা, সোমবার   ২৭ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

মুজিবনগর স্মৃতিসৌধে বিচারপতি আবু জাফর সিদ্দিকীর শ্রদ্ধা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:০৭ পিএম, ২১ ডিসেম্বর ২০২২ বুধবার

মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন সুপ্রীম কোর্টের আপীল বিভাগে সম্প্রতি বিচারপতি নিয়োগ পাওয়া কুষ্টিয়ার কৃতিসন্তান মোঃ আবু জাফর সিদ্দিকী, তাঁর সহধর্মিণী বিশিষ্ট শিক্ষাবিদ ড. নার্গিস আফরোজ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমান।

বুধবার (২১ ডিসেম্বর) সকালে মেহেরপুরে মুক্তিযুদ্ধের সময়ে মুজিবনগর সরকারের স্মৃতিবিজড়িত মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান তাঁরা।

এ সময় তাঁরা বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতি সম্মান প্রদর্শন করে দাঁড়িয়ে কিছু সময় নীরবতা পালন করেন। শ্রদ্ধা নিবেদনের সময় বিচারপতিদ্বয়ের সঙ্গে উপস্থিত ছিলেন জেলা জজ আদালত ও চীফ জুডিশিয়াল আদালতের বিচারকবৃন্দ, অতিরিক্ত পুলিশ সুপার, মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস প্রমুখ।

শ্রদ্ধা নিবেদন শেষে আপীল বিভাগের বিচারপতি মোঃ আবু জাফর সিদ্দিকী, তাঁর সহধর্মিণী শিক্ষাবিদ ড. নার্গিস আফরোজ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমান মেহেরপুরের মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ঘুরে দেখেন।

উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রারম্ভে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রবাসী সরকার কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলা গ্রামে ১৭ এপ্রিল শপথ গ্রহণ করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বৈদ্যনাথতলা গ্রামের নামকরণ হয় মুজিবনগর। মুজিবনগর সরকারের শপথ গ্রহণের স্থানকে স্মরণীয় করে রাখার জন্য পরবর্তী সময়ে সেখানে নির্মিত হয় স্মৃতিসৌধ। এই স্মৃতিসৌধের নামেই মুজিবনগর স্মৃতিসৌধ। এর নির্মাতা স্থপতি তানভীর কবির।

এসি