ঢাকা, শনিবার   ১৩ জুলাই ২০২৪,   আষাঢ় ২৮ ১৪৩১

প্যানকেক দিবস আজ

ডিম ছাড়াই তৈরি হবে মজাদার এ রেসিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫ এএম, ২১ ফেব্রুয়ারি ২০২৩ মঙ্গলবার

সকাল কিংবা বিকালের হালকা নাশতায় মজাদার কিছু খেতে চাইলে প্যানকেক হতে পারে দারুণ একটি খাবার। এটি জনপ্রিয় একটি নাস্তার আইটেম। আজ ২১ ফেব্রুয়ারি ‘প্যানকেক দিবস’। 

পাতলা ফ্ল্যাট কেক এটি। ময়দা, ডিম, চিনি, মাখন দিয়ে তৈরি করা হয়। আবার অনেক সময় মশলাদার করেও বানানো হয় প্যান কেককে। এ ক্ষেত্রে ময়দা, লবণ, হলুদ, পেঁয়াজ, রসুন, আদা এবং অন্যান্য মশলার মিশ্রণ দিয়ে প্রস্তুত করা হয়। পুষ্টিকর উপাদান যোগ করে এগুলোকে স্বাস্থ্যকর করা হয়। বিশেষ করে বাচ্চাদের কাছে মিষ্টি প্যানকেক পছন্দের একটি খাবার।

সুস্বাদু প্যানকেক তৈরির রেসিপি:
১. এক কাপ ময়দা।
২. এক চিমটি লবণ।
৩. এক চা চামচ বেকিং পাউডার।
৪. ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়া।
৫. তিন চা চামচ চিনি।
৬. দেড় কাপ দুধ।
৭. এক টেবিল চামচ লবণবিহীন মাখন।
৮. ভাজার জন্য তিন চা চামচ তেল।

তৈরি করতে হবে যেভাবে
১. একটি পাত্রে ময়দা, লবণ, চিনি, বেকিং পাউডার ও দারুচিনি গুঁড়া একসাথে মিশিয়ে হুইস্ক করতে হবে। যেন সকল উপাদান একসাথে ভালোভাবে মিশে যায়।

২. একটি সসপ্যানে দেড় কাপ দুধ, মাঝারি আঁচে গরম করে এতে মাখন দিয়ে মেশাতে হবে। চামচের সাহায্যে নাড়াচাড়া করে মাখন গলিয়ে নিতে হবে।

৩. এবারে দুধ-মাখনের মিশ্রণটি আগে থেকে তৈরি করে রাখা গুঁড়া উপাদানের মিশ্রণে অল্প অল্প করে ঢেলে মেশাতে হবে। হুইস্কের সাহায্যে মিশ্রণে থাকা দলা ভেঙে মসৃণ ও ঘন প্যানকেক ব্যাটার তৈরি করতে হবে। ব্যাটার খুব বেশি ঘন বা পাতলা কোনটাই করা যাবে না।

৪. তাওয়া গরম করে এতে আধা চা চামচ তেল দিয়ে হালকা গরম করে ১/৩ কাপ প্যানকেক ব্যাটার ধীরে ছাড়তে হবে।

৫. মাঝারি আঁচে রেখে প্যানকেক ভাজতে হবে। প্যানকেকের এক পাশে ফোঁটা ফোঁটা দেখা দিলে উল্টে দিতে হবে। অপর পাশও বাদামী হয়ে আসলে নামিয়ে নিতে হবে।

একে একে সবটুকু ব্যাটার দিয়ে প্যানকেক তৈরি করে পছন্দসই ফল ও মধুর সাথে পরিবেশন করতে হবে।
এসএ/