ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

যথাযোগ্য মর্যাদায় মহান একুশে ফেব্রুয়ারি পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:০৮ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৩ মঙ্গলবার

যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান অমর একুশে ফেব্রুয়ারি শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দীর্ঘ দুই বছর পর কেন্দ্রীয় শহীদ মিনারে সশরীরে উপস্থিত হয়ে জাতির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মহামারীর কারণে গত দুই বছর তারা সশরীরে হাজির হয়ে শ্রদ্ধা জানাতে পারেননি।

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে রাষ্ট্রপতি এবং পরে প্রধানমন্ত্রী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর স্পিকার ও প্রধান বিচারপতি শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে দ্বিতীয়বার শহীদ মিনারে শ্রদ্ধা জানান শেখ হাসিনা।আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ সময় উপস্থিত ছিলেন।

এরপর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, বিরোধী দলের নেতার পক্ষে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের শ্রদ্ধা নিবেদন করেন।মন্ত্রিপরিষদ সদসস্যসহ বিশিষ্ট নাগরিকরা পর্যায়ক্রমে শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা জানান সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, বিমান বাহিনীর প্রধান শেখ আব্দুল হান্নান ও নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল শাহিদ ইকবাল।

শ্রদ্ধা নিবেদন করেন বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল নাজমুল হাসান। র‌্যাব মহাপরিচালক এম খুরশিদ হোসেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস শ্রদ্ধা জানান। চিফ হুইপের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন হুইপ ইকবালুর রহীম। এরপর বাংলাদেশে অবস্থিত কূটনৈতিক মিশনের প্রধানবৃন্দ, রাষ্ট্রদূত এবং হাইকমিশনাররা শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান, উপ-উপাচার্য (শিক্ষা) উপ-উপাচার্য (প্রশাসন) কোষাধ্যক্ষ, অন্যান্য শিক্ষকবৃন্দ এবং সিনেট ও সিন্ডিকেট সদস্যরা শ্রদ্ধা নিবেদন করেন।

তাদের শ্রদ্ধা জানানো শেষ হলে জনসাধারণের জন্য শহীদ মিনার খুলে দেওয়া হয়। পরে একে একে শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ।

ফুল হাতে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে ঢল নামে সর্বস্তরের মানুষের। ভোর থেকে খালি পায়ে হাতে ফুল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের আসেন হাজারো মানুষ। জাতি, ধর্ম, বর্ণ, শ্রেণি সকল ভেদাভেদ ভুলে সবাই আজ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

দিবস উপলক্ষে ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণের নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্হিত ছিলেন- শওকত শাহীন, মিজানুর রহমান, হালিমা আক্তার লাবণ্য,সাকু, সিরাজুল ইসলাম, সুরুজ আলম, হাবিবুর রহমান সহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
এসএ/